kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

উত্তপ্ত সুদানে সেনা অভ্যুত্থান প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা গ্রেপ্তার

নতুন সরকারের ঘোষণা
সামরিক-বেসামরিক দ্বন্দ্ব তুঙ্গে

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তপ্ত সুদানে সেনা অভ্যুত্থান প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা গ্রেপ্তার

সুদানের রাজধানী খার্তুমের রাস্তায় টায়ার জ্বালিয়ে, ব্যারিকেড দিয়ে বিক্ষোভ করে অভ্যুত্থানবিরোধী নাগরিকরা। ছবি : এএফপি

সুদানে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণ করে জরুরি অবস্থা জারি করেছেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। উত্তর-পূর্ব আফ্রিকার দেশটিতে দুই বছর ধরে বিদ্যমান অন্তর্বর্তীকালীন সরকার বিলুপ্ত করে গতকাল সোমবার নতুন সরকারের ঘোষণা দিয়েছেন তিনি। এর মাধ্যমে সুদানের বেসামরিক নেতৃত্ব ও সামরিক বাহিনীর সম্পর্কের টানাপড়েন এক নতুন মোড় নিল।

ক্ষমতাগ্রহণের পর এক টেলিভিশন ভাষণে জেনারেল বুরহান বলেন, “অভ্যুত্থানের গতিপথ শুধরে নিতে আমরা দেশজুড়ে জরুরি অবস্থা জারি এবং অন্তর্বর্তী সার্বভৌম সরকার ও মন্ত্রিসভা বিলুপ্ত করার সিদ্ধান্ত নিয়েছি।’

তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেনা অভ্যুত্থানকে সমর্থন জানাতে রাজি না হওয়ায় প্রধানমন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। সহকর্মীদের সঙ্গে তাঁকে অজ্ঞাত স্থানে রাখা হয়েছিল।

সুদানের দীর্ঘদিনের শাসক প্রেসিডেন্ট ওমর আল বশির ২০১৯ সালে পদচ্যুত হন। তখন থেকে সামরিক-বেসামরিক উভয় পক্ষ ক্ষমতা ভাগাভাগির মাধ্যমে সরকার পরিচালনা করে আসছিল। গণতান্ত্রিক পরিবর্তনের নামে চালাতে থাকা সরকারও গতকাল বিলুপ্ত করে দেয় সেনাবাহিনী।

শীর্ষ সেনা কর্মকর্তার টেলিভিশন বক্তব্যের কয়েক ঘণ্টা আগেই প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক, মন্ত্রিসভার অন্য সদস্য এবং বর্তমান সরকারের বেসামরিক সদস্যদের গ্রেপ্তার করা হয়। রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সেনাবাহিনী। এরপর ভোর হতে না হতেই দেশজুড়ে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট সংযোগ। রাজধানী খার্তুমের প্রধান সব সড়ক ও সেতু দিয়ে যান চলাচলও বন্ধ করে দেওয়া হয়। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা