kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

করোনা মহামারি

পশ্চিমবঙ্গে সংক্রমণ ঊর্ধ্বমুখী

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। গত শনিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছে ৯৭৪ জন। গত ১০ জুলাইয়ের পর রাজ্যে এটিই সর্বোচ্চ সংক্রমণ, ওই দিন শনাক্ত হয়েছিল ৯৯৭ জন।

তবে ভারতে সার্বিকভাবে করোনা সংক্রমণের হার কম। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে গত শনিবার সকাল ৮টা পর্যন্ত দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ১৬ হাজার ৩২৬। গতকাল রবিবার কেন্দ্র জানায়, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৯০৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। দৈনিক মৃত্যুর সংখ্যা সামান্য কমেছে। ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৫৬১ জন মারা গেছে।

দুর্গাপূজার আগ পর্যন্ত গোটা পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের হার ছিল নিম্নমুখী। মানুষের মনে ফিরেছিল স্বস্তি। তবে হঠাৎ সংক্রমণ বাড়তে থাকায় এ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। গত শনিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে আরো বলা হয়, এখন পর্যন্ত রাজ্যে করোনায় সংক্রমিত হয়েছে ১৫ লাখ ৮৫ হাজার ৪৬৬ জন আর মারা গেছে ১৯ হাজার ৪৫ জন। তবে এখনো রাজ্যের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসাধীন সাত হাজার ৭৩১ জন। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ছিল ২.২৬।

এদিকে ভারতে দৈনিক মৃত্যুর ৮২ শতাংশই কেরালায়। গতকালের হিসাবে, আগের ২৪ ঘণ্টায় কেরালায় ৪৬৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যু তথ্য পরিমার্জনের ফলেই দক্ষিণের ওই রাজ্যে করোনায় মৃত্যুর সংখ্যা এত বেশি বলে মনে করা হচ্ছে। মৃত্যুর সংখ্যায় এর পরেই রয়েছে মহারাষ্ট্র। গতকাল সকাল ৮টা পর্যন্ত ৩৩ জনের মৃত্যু হয়েছে এই রাজ্যে। তামিলনাড়ুতে মারা গেছে ১৭ জন। পশ্চিমবঙ্গে ১২। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা