kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

মিয়ানমারের উত্তরাঞ্চলে সেনা সমাবেশ

মানবাধিকার বিপর্যয়ের আশঙ্কা জাতিসংঘের

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



মিয়ানমারের উত্তরাঞ্চলে ভারী অস্ত্রসহ হাজার হাজার সেনা মোতায়েন করা হচ্ছে। এ ঘটনায় দেশটিতে আরো বড় ধরনের মানবাধিকার বিপর্যয়ের আশঙ্কা করছে জাতিসংঘ। গত ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। জাতিসংঘের মিয়ানমারবিষয়ক স্পেশাল র‌্যাপোর্টিয়ার টম অ্যান্ড্রুস সেখানে ব্যাপক নৃশংসতার আভাস দিয়ে বলেছেন, তাঁদের কাছে যেসব তথ্য রয়েছে তাতে জান্তা সরকার মানবতার বিরুদ্ধে সম্ভাব্য অপরাধ এবং যুদ্ধাপরাধের প্রস্তুতি নিচ্ছে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘে বার্ষিক মানবাধিকার রিপোর্ট উপস্থাপনকালে অ্যান্ড্রুস আরো বলেন, ‘আমি তথ্য পেয়েছি যে মিয়ানমারের দুর্গম উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে হাজার হাজার সৈন্যসহ ভারী অস্ত্র মোতায়েন করা হয়েছে। আরো বেশি গণহত্যার মুখোমুখি হওয়ার ব্যাপারে আমাদের সবার প্রস্তুত থাকা উচিত; ঠিক যেমন মিয়ানমারের এই অংশের (উত্তরাঞ্চল) মানুষজন প্রস্তুত রয়েছে। আমি খুব করে চাচ্ছি, আমার এ আশঙ্কা ভুল প্রমাণিত হোক।’

গত ১ ফেব্রুয়ারি সু চির সরকারকে উত্খাত করে ক্ষমতায় বসে মিয়ানমারের সামরিক বাহিনী। এর পর থেকেই দেশটির বিভিন্ন রাজ্যে সাধারণ মানুষের ওপর দমন-পীড়ন অব্যাহত রেখেছে জান্তা সরকার।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা