kalerkantho

বৃহস্পতিবার । ১৭ অগ্রহায়ণ ১৪২৮। ২ ডিসেম্বর ২০২১। ২৬ রবিউস সানি ১৪৪৩

উদ্দেশ্যমূলক দাবানল সৃষ্টির অভিযোগ

সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সিরিয়ার সরকার ‘উদ্দেশ্যমূলকভাবে দাবানল সৃষ্টি’ করার দায়ে দোষী সাব্যস্ত ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে এবং ১১ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছে। দেশটির বিচার মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানায়।

যাঁরা দোষী সাব্যস্ত হয়েছেন, তাঁদের কর্মকাণ্ডে প্রাণহানির পাশাপাশি সরকারি-বেসরকারি সম্পত্তি, স্থাপনা, কৃষিজমি ও বনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে উল্লেখ করে তাঁদের বিরুদ্ধে অগ্নিসংযোগের বদলে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হয় বলে জানায় দেশটির সরকার।

গত বুধবার দোষীদের সাজা ঘোষণা করার পরদিনই মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কার্যকরের তথ্য জানায় বিচার মন্ত্রণালয়। সাজাপ্রাপ্তদের নাম-পরিচয় জানায়নি মন্ত্রণালয়। কিভাবে ও কখন মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাও জানানো হয়নি। মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তদের বাইরে পাঁচ কিশোরসহ আরো ৯ জন বিভিন্ন মেয়াদে সাজা পেয়েছে বলে বিবৃতিতে জানায় বিচার মন্ত্রণালয়। কিশোরদের দেওয়া হয়েছে ১০ থেকে ১২ বছরের কারাদণ্ড।

হিউম্যান রাইটস ওয়াচের সিরিয়াবিষয়ক এক গবেষক সারা কাইয়ালি বলেছেন, নিজের ও সরকারের জনপ্রিয়তা বাড়ানোর উদ্দেশ্যেই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দাবানলে জড়িত থাকার দায়ে ২৪ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা