kalerkantho

বৃহস্পতিবার । ১৭ অগ্রহায়ণ ১৪২৮। ২ ডিসেম্বর ২০২১। ২৬ রবিউস সানি ১৪৪৩

উইঘুরদের রক্ষায় ২৩ দেশের যৌথ বিবৃতি

‘মিথ্যাচার দিয়ে চীনকে আঘাত করার পরিকল্পনা’

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের শিনচিয়াং প্রদেশের সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের অধিকার রক্ষায় বেইজিং যেন ‘আইনের শাসনের প্রতি পূর্ণ সম্মান’ দেখায়, এমন আহ্বান জানিয়েছে ৪৩ দেশ।

উইঘুর ইস্যুতে এশিয়া-ইউরোপের বিভিন্ন দেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে চীনের প্রতি ওই আহ্বান জানানো হয়। জাতিসংঘে এসংক্রান্ত বিবৃতি পড়ে শোনায় ফ্রান্স। বিবৃতিতে বলা হয়, ‘আমরা আহ্বান জানাই, চীন যেন শিনচিয়াংয়ে জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার এবং এর কার্যালয়সহ স্বাধীন পর্যবেক্ষকদের অবিলম্বে অর্থপূর্ণ ও অবাধ প্রবেশাধিকার দেয়। আমরা শিনচিয়াংয়ের উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের পরিস্থিতি নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন।’ বিবৃতিতে আরো বলা হয়, শিনচিয়াংয়ে ‘রাজনৈতিক পুনঃশিক্ষণ’ শিবিরগুলোতে ১০ লাখের বেশি মানুষকে জোর করে আটকে রাখা হয়েছে, এমন বিশ্বাসযোগ্য প্রতিবেদন আছে।

এদিকে এ বিবৃতিকে ‘মিথ্যা’ এবং ‘চীনকে আঘাত করার পরিকল্পনা’ আখ্যা দিয়ে এর কড়া সমালোচনা করেছেন জাতিসংঘে নিযুক্ত চীনের দূত ঝাং জুন। তাঁর দাবি, শিনচিয়াংয়ে উন্নয়ন হচ্ছে এবং সেখানকার মানুষ স্বাধীনতা উপভোগ করছে। অর্জিত উন্নয়ন নিয়ে স্থানীয়রা গর্বিত, এমন মন্তব্যও করেন জুন। সংবাদমাধ্যমকে তিনি আরো বলেন, শিনচিয়াংয়ে ‘বন্ধুত্বপূর্ণ’ সফর নিয়ে বেইজিং আগ্রহী। কিন্তু সেখানে জাতিসংঘ মানবাধিকার কমিশনের তদন্তের ব্যাপারে তিনি একমত নন। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা