kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

করোনা মহামারি

কোথাও বিধি-নিষেধ শিথিল কোথাও বাড়ছে ঝুঁকি

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস মহামারির বিধি-নিষেধ থেকে বিশ্বের অনেক দেশই বেরিয়ে আসছে। আবার অনেক জায়গায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা নতুন করে ভাবিয়ে তুলছে। অনেক দেশ টিকা কার্যক্রমে গতি এনে যত দ্রুত সম্ভব বিধিনিষেধ থেকে বের হয়ে আসতে চাচ্ছে।

অস্ট্রেলিয়া : নিউজিল্যান্ডের পর সিঙ্গাপুরের সঙ্গেও আন্ত সীমান্ত যোগাযোগ চালু করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। আগামী সপ্তাহে এসংক্রান্ত পরিকল্পনা তুলে ধরবেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। টিকা নেওয়া লোকজনের পাশাপাশি পরিবার রয়েছে—এমন স্থায়ী বাসিন্দারাই অস্ট্রেলিয়ায় প্রবেশের সুযোগ পাবে।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্নে ২৬০ দিনের লকডাউন শেষ হয়েছে গতকাল শুক্রবার।

নিউজিল্যান্ড : নিউজিল্যান্ডে টিকা পাওয়ার যোগ্যদের ৮৬ শতাংশ প্রথম ধাপের টিকা পেয়েছে। দুই ধাপের টিকা পেয়েছে ৬৮ শতাংশ মানুষ। প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন গতকাল শুক্রবার জানান, ৫০ লাখ জনসংখ্যার দেশে তারা ৯০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার কথা ভাবছেন।

ইউক্রেন : ইউক্রেন কর্তৃপক্ষ গতকাল শুক্রবার জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় সেখানে রেকর্ড ২৩ হাজারের ওপর রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে রেকর্ড ৬১৪ জনের। এ নিয়ে ৬৩ হাজার মানুষ মারা গেছে। দেশটিতে টিকা কার্যক্রমের হার সন্তোষজনক নয়। পূর্ণবয়স্ক মাত্র ১৯ শতাংশ মানুষ টিকা পেয়েছে। টিকা সংগ্রহের ধীরগতি, টিকার সংগ্রহ না থাকার অভাবের পাশাপাশি টিকা গ্রহণের অনাগ্রহ পরিস্থিতিকে খারাপের দিকে নিয়ে যাচ্ছে।

রাশিয়া : রাশিয়ায় গত মাস থেকে ধারাবাহিকভাবে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। গতকাল শুক্রবার জানা গেছে, রাশিয়ায় সর্বশেষ এক হাজার ৬৪ জনের মৃত্যু হয়েছে, শনাক্ত হয়েছে ৩৬ হাজারের ওপরে।

সূত্র : বিবিসি, এএফপি।



সাতদিনের সেরা