kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু পরিবর্তন নিয়ে গুতেরেসের সতর্কবার্তা

ফেরার পথ থাকবে না

বৈশ্বিক অস্থিতিশীলতার আশঙ্কা মার্কিন গোয়েন্দাদের

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফেরার পথ থাকবে না

আসন্ন কপ২৬ সম্মেলনকে কেন্দ্র করে আরো বেগবান হয়েছে পরিবেশবাদী আন্দোলন। গতকাল সুইজারল্যান্ডের বার্ন শহরে পরিবেশবাদীদের বিক্ষোভ। ছবি : এএফপি

আসন্ন জলবায়ু সম্মেলন যেন কোনোভাবেই ব্যর্থ না হয়, সেটার ওপর জোর দিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের বর্তমান ধারা চলতে দিলে আমাদের ‘ফেরার কোনো পথ থাকবে না’।

আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোয় অনুষ্ঠিত হতে যাচ্ছে কপ-২৬ শীর্ষক জাতিসংঘ জলবায়ু সম্মেলন। পর্যবেক্ষক ও বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তন রোধী পদক্ষেপ গ্রহণে এ সম্মেলনে বিশ্বনেতাদের একমত হওয়া জরুরি। কারণ বৈশ্বিক উষ্ণায়নের বর্তমান ধারা অব্যাহত থাকলে তাপমাত্রা প্রাকশিল্প যুগের তাপমাত্রার চেয়ে কমপক্ষে ২.৭ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। সেটা হতে দিলে ‘বিপর্যয় থেকে ফেরার আর কোনো পথ থাকবে না’ বলে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘ প্রধান গুতেরেস।

সেই বিপর্যয় বিশ্বজুড়ে অস্থিতিশীলতা সৃষ্টি করবে এবং তা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠবে—এমন আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন গোয়েন্দারা। যুক্তরাষ্ট্রের ১৮টি গোয়েন্দা সংস্থার সব কটির সম্মিলিত পর্যালোচনার ভিত্তিতে তৈরি করা ২৭ পৃষ্ঠার প্রতিবেদনে এ আশঙ্কার কথা বলা হয়। যুক্তরাষ্ট্রের অফিস অব দ্য ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স (ওডিএনআই) এই প্রথম আনুষ্ঠানিকভাবে এ ধরনের প্রতিবেদন তৈরি করেছে। এতে বলা হয়, জলবায়ু পরিবর্তন রোধ কার কতটা ভূমিকা রাখা উচিত, তা নিয়ে সৃষ্ট বিতর্ক ভূ-রাজনৈতিক উত্তেজনা বাড়াবে। এ ছাড়া নিজ নিজ স্বার্থ রক্ষা করতে গিয়ে আরো বেশি সীমান্ত দ্বন্দ্বে জড়াবে দেশগুলো। যুক্তরাষ্ট্রের জন্যও দেখা দেবে নিরাপত্তা হুমকি।

সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা