kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

ডাব্লিউএইচওর সতর্কবার্তা

টিকাবৈষম্যে দীর্ঘায়িত হবে মহামারি

চীনে নতুন করে সংক্রমণ

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহামারিতে গোটা বিশ্বের কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করার কথা থাকলেও দেশগুলোর মধ্যকার অর্থনৈতিক বৈষম্য সেই অলিখিত অঙ্গীকার মিথ্যা করে দিচ্ছে। করোনাভাইরাস টিকার অসম বণ্টনে মহামারি দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) ঊর্ধ্বতন কর্মকর্তা ড. ব্রুস আইলওয়ার্ড সতর্ক করে দিয়েছেন, টিকাবৈষম্য মহামারিকে ২০২২ সাল পর্যন্ত টেনে নিয়ে যেতে পারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকা মহাদেশে ৫ শতাংশেরও কম মানুষ টিকা পেয়েছে, যা সারা বিশ্বে দেওয়া মোট টিকার মাত্র ২.৬ শতাংশ। অথচ অন্যান্য মহাদেশের প্রায় ৪০ শতাংশ মানুষ টিকা পেয়েছে।

চীনে কড়াকড়ি : চীনের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের ইনার মঙ্গোলিয়া, গানসু, সানজি, রাজধানী বেইজিংসহ পাঁচটি শহরে ও প্রদেশে গত পাঁচ দিন সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। এতে কয়েক শ ফ্লাইট বন্ধের পাশাপাশি স্কুল, বিনোদনকেন্দ্র ও পর্যটনকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারি : যুক্তরাজ্যে গত মঙ্গলবার ২২৩ জনের মৃত্যু হয়েছে, যা গত মার্চের পর এক দিনে সর্বোচ্চ। এ ছাড়া ইউরোপের মধ্যে সর্বোচ্চ প্রায় ৫০ হাজার শনাক্ত হয়েছে। এ অবস্থায় স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বুধবার হুঁশিয়ারি দিয়েছেন, জনগণ টিকা না নিলে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হবে।

রাশিয়ায় সপ্তাহব্যাপী কাজকর্ম বন্ধ থাকবে : করোনাভাইরাসবিষয়ক রাশিয়ার টাস্কফোর্স গতকাল জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় এক হাজার ২৮ জনের মৃত্যু হয়েছে, যা এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

সংক্রমণের ঊর্ধ্বগতিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ৩০ অক্টোবর থেকে এক সপ্তাহের জন্য বেশির ভাগ নাগরিককে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। 

শতকোটি টিকা দিয়েছে ভারত : করোনাভাইরাসের ডেল্টা সংক্রমণে বিপর্যস্ত ভারত টিকা কার্যক্রমে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। গত ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া টিকা কার্যক্রমে এ পর্যন্ত ৩০ শতাংশ মানুষ টিকার পূর্ণ ডোজ নিয়েছে। ৭০ কোটিরও বেশি মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছে। এর মধ্য দিয়ে ১০০ কোটি টিকা প্রয়োগের মাইলফলক অর্জন করল দেশটি। সূত্র : বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা