kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

অ্যামেসের প্রতি ব্রিটিশ এমপিদের শ্রদ্ধা

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের ছুরিকাঘাতে নিহত কনজারভেটিভ পার্টির এমপি ডেভিড অ্যামেসকে শ্রদ্ধা জানাতে গতকাল সোমবার পার্লামেন্টের হাউস অব কমন্সে মিলিত হওয়ার কথা। শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

অ্যামেসের স্মরণে এক মিনিট নীরবতা পালন করবেন এমপিরা। তাঁর স্মরণে প্রার্থনাসভাও হওয়ার কথা। প্রায় তিন সপ্তাহ পর সোমবার পার্লামেন্টের অধিবেশন বসার কথা।

গত শুক্রবার চার্চে জনসংযোগকালে ছুুরিকাঘাতে নিহত হন অ্যামেস। এর পাঁচ বছর আগে লেবার পার্টির এমপি জো কক্স গুলিতে নিহত হয়েছিলেন।

অ্যামেস সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাব বলেন, ‘সত্যি কথা বলতে, তিনি (অ্যামেস) যখন মানুষের সঙ্গে ভিন্নমত পোষণ করতেন তখনো তিনি উদারতা দেখাতেন। আমরা তাঁকে মিস করব এবং ব্যক্তিগতভাবে মিস করব আমি।’

এদিকে অ্যামেসের পরিবার জানিয়েছে, তারা এই ঘটনায় একদম ভেঙে পড়েছে। তারা বুঝতে পারছে না, কেন এই ভয়ংকর ঘটনাটি ঘটল। পুলিশের মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে তাঁর পরিবার আহবান জানিয়েছে, ‘কারো বর্ণ, ধর্ম বা রাজনৈতিক বিশ্বাস যাই হোক, তাঁর প্রতি সহনশীল হোন এবং বুঝতে চেষ্টা করুন।’

ঘটনার পর আটক ২৫ বছর বয়সী সোমালীয় বংশোদ্ভূত ব্রিটিশ যুবক আলী হারবি আলীকে সন্ত্রাসবাদ আইনে গ্রেপ্তার দেখিয়েছে ব্রিটিশ পুলিশ।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা