kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

ভারতে কৃষকদের রেল অবরোধ

থমকে গেল প্রায় ৩০০ ট্রেন

লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর গ্রেপ্তার এবং কৃষি আইন বাতিলের দাবি

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



থমকে গেল প্রায় ৩০০ ট্রেন

ভারতের পাঞ্জাব রাজ্যের অমৃতসরে দেবী দাসপুরা গ্রামে রেললাইনের ওপর কিষান-কিষানিদের অবস্থান। ছবি : এএফপি

রেল অবরোধ কর্মসূচির কারণে গতকাল সোমবার উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলে ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে। এনডিটিভির খবরে বলা হয়েছে, ২৯০টিরও বেশি ট্রেনের চলাচল বাধাগ্রস্ত হয়েছে। এগুলোর মধ্যে বিদ্যুৎকেন্দ্রগুলোতে কয়লা বহন করা ৭৫টি ট্রেনসহ ১৫০টি পণ্যবাহী ট্রেন রয়েছে।

দেশটির রেলওয়ে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ওই কর্মসূচির কারণে উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে ৫০টিরও বেশি ট্রেন আটকা পড়ে। বাতিল করা হয় বেশ কিছু ট্রেনের যাত্রা।

গত ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে গাড়ির চাকায় পিষে চার কৃষক হত্যার ঘটনায় সৃষ্ট সহিসংতায় মোট ৯ জন নিহত হয়। কৃষকদের অভিযোগ, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র সেদিন গাড়িচাপা দিয়ে চার কৃষককে হত্যা করেন। ওই ঘটনায় হওয়া মামলায় আশিসকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কৃষক সংগঠনগুলো বলছে, অজয় মিশ্র যতক্ষণ সরকারের প্রতিমন্ত্রী হিসেবে থাকছেন, ততক্ষণ পর্যন্ত এ ঘটনার সুষ্ঠু বিচারের নিশ্চয়তা নেই। তাই অজয় মিশ্রকে বরখাস্ত ও গ্রেপ্তারের দাবিতে ৪০টি কৃষক সংগঠনের জোট সংযুক্ত কিষান মোর্চা গতকাল সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ‘শান্তিপূর্ণ’ রেল অবরোধ কর্মসূচি পালনের ডাক দেয়। কর্মসূচি পালনকালে অজয় মিশ্রের গ্রেপ্তারের পাশাপাশি বিতর্কিত কৃষি আইন বাতিলেরও দাবি তোলেন কৃষকরা।

পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলের কিছু এলাকায় সকাল ১০টার আগেই শুরু হয়ে যায় অবরোধ। প্রায় ৪০টি স্থানে রেললাইন অবরোধ করেন কৃষকরা।

এক রেল কর্মকর্তা বলেন, পাঞ্জাব ও আশপাশের অঞ্চলের কৃষকরা কর্মসূচির অংশ হিসেবে রেললাইনের ওপর বসে পড়েন। পাঞ্জাবের ফিরোজপুর-লুধিয়ানা, ফিরোজপুর-ফাজিলিকা পথে রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়।

উত্তর প্রদেশের রেলওয়ে সূত্র জানায়, ভিওয়ানি-রেওয়ারি, সিরসা-রেওয়ারি, লোহারু-হিসার, সিরসা-ভাতিন্ডার মতো বেশ কিছু রেলপথে অবরোধের কারণে ট্রেন চলেনি। আটকা পড়েছে চণ্ডীগড়-ফিরোজপুর এক্সপ্রেস ট্রেন।

গত সপ্তাহে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের প্রতিনিধিদল প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে বরখাস্ত করার জন্য প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দর প্রতি আহবান জানায়। কংগ্রেস জানায়, ওই আহ্বানের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট তাদের জানিয়েছেন, তিনি (প্রেসিডেন্ট) এই ইস্যু নিয়ে সরকারের সঙ্গে কথা বলবেন।

সূত্র : এনডিটিভি।



সাতদিনের সেরা