kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

বোয়িংয়ের সাবেক পাইলটের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সাবেক প্রধান টেকনিক্যাল পাইলট মার্ক ফরকনারের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনা হয়েছে। টেক্সাস অঙ্গরাজ্যের গ্র্যান্ড জুরি গত বৃহস্পতিবার তাঁকে অভিযুক্ত করে।

মার্ক ফরকনারের বিরুদ্ধে অভিযোগ, বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ অনুমোদনের সময় বিমানযাত্রীদের সুরক্ষার নিশ্চয়তা বাধাগ্রস্ত করেছেন এবং বিমানচালকদের বিপদের মুখে ফেলেছেন।

২০১৮ ও ২০১৯ সালে আলাদা দুটি দুর্ঘটনায় বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেল উড়োজাহাজের ৩৪৬ যাত্রী নিহত হয়। তদন্তে দেখা যায়, উড়োজাহাজের স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণযন্ত্র ম্যানিউভারিং ক্যারেকটারিস্টিকস অগমেন্টেশন সিস্টেমের (এমসিএএস) ত্রুটি এসব দুর্ঘটনায় ভূমিকা রেখেছে। 

অভিযোগে বলা হয়, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এয়ারক্রাফট ইভালুয়েশন গ্রুপের  (এফএএ এইজি) কাছে মিথ্যা তথ্য দিয়েছিলেন ফরকনার। এর মধ্য দিয়ে তিনি বোয়িংকে আর্থিকভাবে লাভবান করে দিয়েছেন। এফএএ বলছে, ফরকনার এমসিএএস সম্পর্কে ‘মিথ্যা, অস্বচ্ছ ও অসম্পূর্ণ তথ্য’ দিয়েছেন। এর মধ্য দিয়ে বোয়িংয়ের ক্রেতারাও অসম্পূর্ণ ও ভুল তথ্য পেয়েছেন উড়োজাহাজ সম্পর্কে, যার ফলে দুর্ঘটনা ঘটেছে।

নর্দান টেক্সাসের ইউএস অ্যাটর্নি শাদ মিশ্যাম জানান, ফরকনার এফএএকে বিভ্রান্ত করেছেন। এর মধ্য দিয়ে তিনি যাত্রীদের সুরক্ষায় এফএএর সক্ষমতাকে বাধাগ্রস্ত করেছেন।

অভিযোগে আরো বলা হয়, ওই দুই দুর্ঘটনার সময় উড়োজাহাজের এমসিএএস ভুল সময়ে চালু হয়েছিল। এতে পাইলট সঠিক সময়ে পদক্ষেপ নিতে ব্যর্থ হন।

ফরকনার দোষী সাব্যস্ত হলে ২০ বছরের সাজা হতে পারে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা