kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

ব্রিটিশ এমপি হত্যা

সন্দেহভাজন যুবক সন্ত্রাসবাদ আইনে গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি ডেভিড অ্যামেস হত্যায় সন্দেহভাজন যুবককে সন্ত্রাসবাদ আইনের ৪১ নম্বর ধারায় গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। আগামী শুক্রবার পর্যন্ত পুলিশ তাঁকে জিজ্ঞাসাবাদ করবে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে গতকাল রবিবার এ খবর প্রকাশ করা হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সোমালীয় বংশোদ্ভূত ওই ব্রিটিশ নাগরিকের নাম আলি হারবি আলি। গত শুক্রবার হত্যাকাণ্ডের দিন তাঁকে আটক করে পুলিশ। ব্রিটেনের ঝুঁকিপূর্ণ উগ্রবাদীদের তালিকায় তাঁর নাম ছিল। আলি হারবির বাবা হারবি আলি কুলানি সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা ছিলেন। আলি কুলানি বলেন, ‘এ ঘটনায় আমি খুব আঘাত পেয়েছি।’

ব্রিটিশ পুলিশের ধারণা, আলি হারবি নিজে নিজে উগ্রবাদের দিকে ধাবিত হয়েছেন। আবার আল-কায়েদা সমর্থিত সোমালিয়ার ইসলামপন্থী সন্ত্রাসী গোষ্ঠী আল-শাবাব দ্বারাও অনুপ্রাণিত হতে পারেন। পুলিশ লন্ডনের তিনটি ঠিকানায় তাদের তদন্তকাজ চালাচ্ছে।

উগ্রপন্থা থেকে দূরে রাখতে আলি হারবিকে কয়েক বছর আগে ব্রিটেনের প্রিভেন্ট কর্মসূচির অন্তর্ভুক্ত করা হয়েছিল। ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের উগ্রপন্থা থেকে দূরে রাখতে কাজ করে পুলিশের এ কর্মসূচি। ঐচ্ছিক এ কর্মসূচিতে খুব বেশি সময় ব্যয় করেননি আলি হারবি।

ব্রিটেনের এসেক্স কাউন্টির লেই-অন-সি শহরের বেলফেয়ারস মেথডিস্ট গির্জায় ভোটারদের সঙ্গে কথা বলার সময় ছুরিকাঘাতে ঘটনাস্থলেই মারা যান ৬৯ বছর বয়সী ডেভিড অ্যামেস।

সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা