kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

আফগানিস্তানে আবার মসজিদে বিস্ফোরণ নিহত ৩২

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানের কান্দাহার শহরে শিয়া মসজিদে বোমা বিস্ফোরণে ৩২ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫৩ জন। গতকাল শুক্রবার জুমার নামাজ আদায়কালে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বিজ্ঞাপন

এর এক সপ্তাহ আগে গত শুক্রবার উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলায় অর্ধশতাধিক লোক নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

কান্দাহার শহরের কেন্দ্রস্থলে অবস্থিত মিরওয়েস হাসপাতালের এক চিকিৎসক বলেন, এ পর্যন্ত ৩২টি মৃতদেহ এবং আহত ৫৩ জনকে হাসপাতালে আনা হয়েছে।

অন্য মেডিক্যাল সূত্র এবং প্রদেশের একজন কর্মকর্তা ৩০ জনের বেশি নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন। কমপক্ষে ১৫টি অ্যাম্বুল্যান্সকে ঘটনাস্থলে আসা-যাওয়া করতে দেখা গেছে। ওই মসজিদের ফেসবুক অ্যাকাউন্ট থেকে রক্ত দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনেছেন। মসজিদের প্রধান দরজার কাছে একটি বিস্ফোরণের শব্দ শুনেছেন। এ ছাড়া মসজিদের দক্ষিণ দিক থেকে ও মসজিদের ওজুর স্থান থেকে বাকি দুটি শব্দ শুনতে পেয়েছেন। আরেক প্রত্যক্ষদর্শীও তিনটি বিস্ফোরণের কথা বলেন। তিনি বলেন, বিস্ফোরণের সময় মসজিদটি কেঁপে ওঠে।

মসজিদটি কান্দাহার শহরের কেন্দ্রস্থলে অবস্থিত। আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সাইদ খোস্তি এক টুইট বার্তায় বলেছেন, ‘কান্দাহার শহরে শিয়া ভাইদের মসজিদে বিস্ফোরণের ঘটনার খবর শুনে আমরা মর্মাহত। সেখানে আমাদের বেশ কয়েকজন নাগরিক শহীদ ও আহত হয়েছে।



সাতদিনের সেরা