kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে ফিরল যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতিসংঘ সাধারণ পরিষদ গত বৃহস্পতিবার এক ভোটাভুটিতে যুক্তরাষ্ট্রকে সংস্থার মানবাধিকার কাউন্সিলের সদস্য হিসেবে নির্বাচিত করে। এর মধ্য দিয়ে প্রায় সাড়ে তিন বছর পর কাউন্সিলে ফিরল যুক্তরাষ্ট্র।

২০১৮ সালের জুনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ৪৭ সদস্যের এই মানবাধিকার কাউন্সিল থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয়।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে পরাজিত করে চলতি বছর জানুয়ারিতে ক্ষমতায় বসেন জো বাইডেন। মার্কিন পররাষ্ট্রনীতির কেন্দ্রে থাকবে মানবাধিকার, এমন প্রতিশ্রুতি দেন তিনি। এ অবস্থায় গত বৃহস্পতিবার ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে গোপন ভোট হয়। ভোটে যুক্তরাষ্ট্র কোনো বিরোধিতা ছাড়া ১৬৮ ভোট পেয়ে কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়। আগামী ১ জানুয়ারি থেকে কাউন্সিলে যুক্তরাষ্ট্রের তিন বছরের সদস্য পদের মেয়াদ শুরু।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড জানান, ওয়াশিংটন প্রাথমিকভাবে আফগানিস্তান, মিয়ানমার, চীন, ইথিওপিয়া, সিরিয়া, ইয়েমেনের মতো দেশগুলোর পরিস্থিতি মোকাবেলায় মনোযোগ দেবে। মার্কিন দূত আরো জানান, যুক্তরাষ্ট্রের লক্ষ্য স্পষ্ট—মানবাধিকার রক্ষায় যারা কাজ করছে, তাদের পাশে দাঁড়ানো এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সরব হওয়া। ইসরায়েলের প্রতি মানবাধিকার কাউন্সিলের ‘আচরণ অসংগতিপূর্ণ’ অভিযোগ করে এর বিরোধিতা করা হবে বলেও জানান লিন্ডা। যেসব দেশের শাসকদের গুরুতর মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড আছে পরিষদে তাদের সদস্য পদ নিয়ে যুক্তরাষ্ট্র আপত্তি জানিয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা