kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের নিষ্ক্রিয়তায় বিরক্ত রানি

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের নিষ্ক্রিয়তায় বিরক্ত রানি

রানি দ্বিতীয় এলিজাবেথ

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের নিষ্ক্রিয়তায় বিরক্তি প্রকাশ করেছেন। ওয়েলসের পার্লামেন্ট খোলার দিনে কার্ডিফে গিয়ে তিনি এ মনোভাব প্রকাশ করেন। এ সময় পুত্রবধূ ডাচেস অব কর্নওয়েল ক্যামিলা তাঁর সঙ্গে ছিলেন।

চলতি মাসের শেষে জাতিসংঘ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে। বিগত সময়ে নানা প্রতিশ্রুতি সত্ত্বেও জলবায়ু পরিবর্তনরোধী পদক্ষেপ গ্রহণে বড় কোনো পরিবর্তন আসেনি। এখনো কোনো উল্লেখযোগ্য অগ্রগতির লক্ষণ দেখা যাচ্ছে না। সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশ চীনসহ বেশ কয়েকটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান সম্মেলনে আসবেন কি না, তা-ও নিশ্চিত নয়।

জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের ভূমিকার সমালোচনা করে ব্রিটিশ রানি বৃহস্পতিবারের ওই অনুষ্ঠানে বলেন, তাঁরা শুধু কথা বলে, কোনো কাজ করে না।

তবে ফোনে রেকর্ড করা রানির ওই বক্তব্য সম্পর্কে ব্রিটিশ মন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেন, রানির বক্তব্য সম্প্রচারের জন্য রেকর্ড করা হয়নি। তিনি একান্ত আলাপচারিতায় কথা বলছিলেন।

এদিকে মহাকাশ ভ্রমণ নিয়ে ব্রিটিশ রাজপুত্র উইলিয়ামের মন্তব্যের জবাব দিয়েছেন সম্প্রতি মহাকাশ ঘুরে আসা ৯০ বছর বয়সী কানাডীয় অভিনেতা উইলিয়াম শাটনার। বিশ্বের সবচেয়ে বয়স্ক এই অভিনেতা বলেন, মহাকাশ ভ্রমণ নিয়ে উইলিয়াম ‘ভুল ধারণা পেয়েছেন’।

মহাকাশ ভ্রমণ নিয়ে উন্মাদনার পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার প্রিন্স উইলিয়াম বলেন, মহাকাশ নিয়ে না ভেবে পৃথিবীর দিকে নজর দিন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। তাঁর সাক্ষাৎকারের পরিপ্রেক্ষিতে শাটনার ওই মন্তব্য করেন। স্টারট্রেক অভিনেতা শাটনার সেই ব্যক্তি, যিনি এরই মধ্যে মার্কিন ধনকুবের জেফ বেজসের মহাকাশ ভ্রমণ সংস্থা ব্লু অরিজিনের ব্যবস্থাপনায় গত জুলাইয়ে প্রথম মহাশূন্য ভ্রমণ করেন। এ ছাড়া গত বুধবার ব্লু অরিজিন জানায়, তাদের আরেকটি মহাশূন্য অভিযানে অংশ নিচ্ছেন শাটনার।

শাটনার বলেন, ‘একটি শক্তি উৎপাদনকেন্দ্র নির্মিত হতে পারে পৃথিবীর ২৫০ মাইল ওপরে এবং সেখান থেকে নিচে বাড়ি ও ব্যবসার কাজে বিদ্যুৎ ব্যবহার করা যেতে পারে; কিন্তু প্রিন্স তা খেয়াল করেননি।’ তিনি আরো বলেন, ‘প্রিন্স আকর্ষণীয়, ভদ্র ও শিক্ষিত মানুষ; কিন্তু তিনি ভুল ধারণা পেয়েছেন।’ শাটনারের মতে, মহাকাশ ভ্রমণের জন্য মানুষকে উৎসাহিত করতে জেফ বেজসের মতো অন্য বিত্তবানদের বলা উচিত, ‘চলো ওপরে যাই’। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, সিএএন।



সাতদিনের সেরা