kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

কোয়ারেন্টিন তুলবে নিউ সাউথ ওয়েলস

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোয়ারেন্টিন তুলবে নিউ সাউথ ওয়েলস

টিকা নেওয়া ভ্রমণার্থীদের কোনো ধরনের বিধি-নিষেধ ছাড়াই অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনিতে প্রবেশের অনুমতি দেওয়ার কথা ভাবছে রাজ্য সরকার। গত শুক্রবার রাজ্য সরকার এসংক্রান্ত পরিকল্পনার কথা জানায়।

সিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী ডমিনিক প্যারোটে বলেন, ‘আমরা সারা বিশ্বের জন্য সিডনি ও নিউ সাউথ ওয়েলস খুলে দিতে যাচ্ছি। দিনটি হতে যাচ্ছে ১ নভেম্বর। সেদিন থেকে আমরা সারা বিশ্বকে বলতে পারব, আমরা সবাইকে সমানভাবে দেখছি। যদি আপনি টিকার সব ডোজ নিয়ে থাকেন, তাহলে এই অপরূপ রাজ্যে আপনি আসতে পারেন।’

নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষের এ পরিকল্পনা সম্পর্কে এখনো অবস্থান স্পষ্ট করেননি অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রী স্কট মরিসন। বলা দরকার, রাজ্য সরকারের কভিডসংক্রান্ত পরিকল্পনা বাস্তবায়নে কেন্দ্রীয় সরকারের অনুমোদন প্রয়োজন হবে।

মহামারি শুরুর পর গত বছরের মার্চ থেকে অস্ট্রেলিয়া তাদের সীমান্ত বন্ধ করে দেয়। শুধু বিদেশে আটকা পড়া নাগরিক এবং সে দেশে স্থায়ী বসবাসের অনুমতিপ্রাপ্ত ব্যক্তিরা ১৪ দিন নিজ খরচে হোটেলে কোয়ারেন্টিনে থাকার শর্তে অস্ট্রেলিয়ায় ঢুকতে পেরেছে।

গত মাসেই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন নভেম্বর থেকে সীমান্তে বিধি-নিষেধ শিথিল করে অস্ট্রেলীয়দের বিদেশ ভ্রমণ এবং বিদেশে থাকাদের দেশে ফেরার প্রক্রিয়া সহজ করার ইঙ্গিত দেন। এর অংশ হিসেবে নভেম্বর থেকে অস্ট্রেলিয়ায় প্রবেশ করা ব্যক্তিদের সাত দিন হোম কোয়ারেন্টিনে রাখার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। কিন্তু নিউ সাউথ ওয়েলস সরকার টিকার সব ডোজ নেওয়া এবং ফ্লাইটে ওঠার আগে কভিড পরীক্ষায় নেগেটিভ আসা ব্যক্তিদের ক্ষেত্রে কোয়ারেন্টিনে থাকার নিয়মই তুলে দিতে চায়। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা