kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

সু চি-আসিয়ান দূতের সাক্ষাৎ চায় বিশ্বাঙ্গন

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সু চি-আসিয়ান দূতের সাক্ষাৎ চায় বিশ্বাঙ্গন

অং সান সু চি

মিয়ানমারে নিযুক্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের বিশেষ দূত আরিয়ান ইউসুফকে দেশটির কারাবন্দি নেত্রী অং সান সু চির সঙ্গে দেখা করার অনুমতি দিতে জান্তা সরকারের প্রতি আহবান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও আট দেশ।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, পূর্ব তিমুর সম্প্রতি এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, তারা ‘মিয়ানমারের মারাত্মক পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।’ তাদের এ বিবৃতির সঙ্গে ঐকমত্য প্রকাশ করেন ইইউর পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেফ বোরেল। ওই বিবৃতিতে মিয়ানমারের জান্তা সরকারকে আসিয়ান দূতের সঙ্গে ‘গঠনমূলক সংশ্লিষ্টতা’ তৈরির আহবান জানানো হয়।

গত ১ ফেব্রুয়ারি স্টেট কাউন্সেলর ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেত্রী অং সান সু চির সরকারকে উত্খাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর মিয়ানমারে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভে সরকারি বাহিনীর দমন-পীড়ন শুরু হয়। সংকট নিরসনে মিয়ানমার আসিয়ানের সঙ্গে জান্তা সরকারের পাঁচটি ইস্যুতে ঐকমত্য হয়। সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা চালাতে ব্রুনাইয়ের সেকেন্ড ফরেইন মিনিস্টার আরিয়ান ইউসুফকে বিশেষ দূত নিয়োগ করে আসিয়ান।

অং সান সু চির সঙ্গে আরিয়ান ইউসুফকে দেখা করার অনুমতি দিতে রাজি নয় জান্তা সরকার। তারা বলছে, বিচারের আওতায় রয়েছে এমন কারো সঙ্গে বিশেষ দূতের দেখা করার অনুমতি দেবে না তারা। অর্থাৎ অং সান সু চির সঙ্গে দেখা করার অনুমতি দেবে না তারা। জান্তা বলছে, সু চির পরিবর্তে বিশেষ দূত সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করুক।

এদিকে আসিয়ানের আসন্ন সম্মেলনে মিয়ানমার যোগ দিতে পারবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নিতে গতকাল শুক্রবার সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চুয়াল বৈঠকে মিলিত হন। বৈঠকে আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা সিদ্ধান্ত নেন, এ মাসের শেষে অনুষ্ঠেয় জোটের সম্মেলনে মিয়ানমারের জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংকে আমন্ত্রণ জানানো হবে না। এর আগের সম্মেলনে অবশ্য তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেখানে জোট নেতাদের সঙ্গে তাঁর পাঁচটি বিষয়ে ঐকমত্য হয়। কিন্তু সেগুলো পরবর্তী সময়ে রক্ষা করেননি জেনারেল হ্লাইং। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা