kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

সাবেক কর্মীর সাক্ষ্য

ফেসবুককে নথি সংরক্ষণ করতে বলেছে মার্কিন সিনেট কমিটি

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফেসবুককে নথি সংরক্ষণ করতে বলেছে মার্কিন সিনেট কমিটি

ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গত সপ্তাহে যে সাক্ষ্য দিয়েছেন, তার পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সিনেটের কমার্স কমিটি ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে এসংক্রান্ত সব ধরনের নথি সংরক্ষণ করতে বলেছেন।

ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সিনেট কমিটির কাছে তথ্য-প্রমাণ দিয়ে অভিযোগ করেন, আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় প্ল্যাটফর্মটিকে নিরাপদ করে এমন পরিবর্তন আনতে অস্বীকৃতি জানিয়ে আসছে ফেসবুক। তিনি অভিযোগ করেন, ফেসবুক শিশুদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে এবং সমাজে বিভেদকে উসকে দিচ্ছে।

সিনেটের কমার্স কমিটির সভাপতি ডেমোক্র্যাট দলের সিনেটর মারিয়া ক্যান্টওয়েল বলেছেন, ‘ফেসবুক জনগণ, কেন্দ্রীয় নিয়ন্ত্রক ও এই কমিটিকে ভুল পথে চালিত করছে কি না তা নিয়ে উদ্বেগের জন্ম দিয়েছে হাউগেনের সাক্ষ্য।’ তিনি বলেন, ‘ডিজিটাল ক্ষতি মোকাবেলায় এই কমিটি তদারকি অব্যাহত রাখবে এবং ভোক্তাদের গোপনীয়তা রক্ষা ও তথ্য নিরাপত্তার উন্নয়নে আইন অনুযায়ী কাজ করে যাবে।’

সিনেটর মারিয়া ক্যান্টওয়েল ফেসবুককে তাদের অভ্যন্তরীণ গবেষণার নথি সংরক্ষণ করতে বলেছেন, যা হাউগেন দলিল হিসেবে দাখিল করেছেন। পাশাপাশি ওই গবেষণার বিষয়ে ফেসবুকের মূল্যায়ন, র্যাংকিং পদ্ধতি এবং তা পরিবর্তনের সুপারিশ ও ১৮ বছরের নিচের শিশু-কিশোরদের ওপর এই প্ল্যাটফর্মের প্রভাবসংক্রান্ত তথ্যও সংরক্ষণ করতে বলেছেন তিনি।

ক্যান্টওয়েল বলেন, বিভেদ সৃষ্টিকারী উপাদানের বিস্তার থেকে যে বিপদ হতে পারে, তা এরই মধ্যে প্রমাণিত। রোহিঙ্গা ট্র্যাজেডিতে ফেসবুকের ভূমিকার ভয়াবহ পরিণতি এটাই তুলে ধরে যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভেদ সৃষ্টিকারী উপাদানের বিস্তার কার্যকরভাবে রোধ করতে ব্যর্থ হলে তা জনগণের ক্ষতি করতে পারে।  সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা