kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

কংগ্রেসের সভাপতি নির্বাচন প্রক্রিয়া শুরুর ইঙ্গিত

কালের কণ্ঠ ডেস্ক   

১০ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেষ পর্যন্ত ‘বিক্ষুব্ধ’ নেতাদের দাবি মেনে ভারতের কংগ্রেস দলে স্থায়ী সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হতে পারে। গতকাল শনিবার এআইসিসির সাধারণ সম্পাদক কে সি বেনুগোপালের টুইটে এর ইঙ্গিত মিলেছে।

বেনুগোপাল টুইটারে লিখেছেন, ‘আগামী ১৬ অক্টোবর সকাল ১০টায় নয়াদিল্লির ২৪ আকবর রোডে এআইসিসির সদর দপ্তরে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক হবে। সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি, বিভিন্ন রাজ্যের বিধানসভা ভোট এবং সাংগঠনিক নির্বাচন নিয়ে ওই বৈঠকে আলোচনা হবে।’

দলের অন্দরে বিদ্রোহের আঁচ মিলেছিল আগেই। এক বছর ধরে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী তা ধামাচাপা দিয়ে রাখার চেষ্টা করছিলেন। নানাভাবে বিক্ষুব্ধদের ক্ষোভ প্রশমনের কাজও চলছিল। কিন্তু পাঞ্জাব ও ছত্তিশগড়ের ঘটনার জেরে ফের সরব হয়েছেন গুলাম নবী আজাদ, কপিল সিব্বল, মণীশ তিওয়ারিরা। দলে স্থায়ী সভাপতি নির্বাচনের দাবি তুলেছেন তাঁরা।

এই পরিস্থিতিতে দলের সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটির বৈঠকে এআইসিসির পূর্ণাঙ্গ অধিবেশন ডেকে সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, এক বছর আগে কংগ্রেসে ‘সুনেতৃত্বের অভাব এবং সাংগঠনিক সমস্যা’ তুলে ধরে অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়াকে চিঠি পাঠিয়েছিলেন ২৩ জন প্রথম সারির প্রবীণ ও নবীন নেতা (গ্রুপ-২৩ বা জি-২৩ নামে যাঁরা পরিচিত এরই মধ্যে)। দাবি তুলেছিলেন দলে স্থায়ী সভাপতি নির্বাচনের। কিন্তু তা পূরণ হয়নি এখনো। ‘হাইকমান্ডের’ কর্মপদ্ধতি নিয়ে প্রশ্ন তোলা ওই নেতারা পঞ্জাব পরিস্থিতির পর ফের সরব হয়েছেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা