kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

১১ ঊর্ধ্ব শিশুদের টিকা দেবে পাকিস্তান-ফিলিপাইন

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১১ ঊর্ধ্ব শিশুদের টিকা দেবে পাকিস্তান-ফিলিপাইন

কভিড-১৯ থেকে সুরক্ষায় ১২ ও তদূর্ধ্ব বয়সী শিশুদের টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে পাকিস্তান ও ফিলিপাইন। করোনা পরিস্থিতি উন্নতি হওয়ার মধ্যেই গতকাল মঙ্গলবার পাকিস্তানের পরিকল্পনামন্ত্রী আসাদ উমর তাঁর সরকারের পরিকল্পনার কথা জানিয়েছেন। আর ফিলিপাইনে সম্প্রতি ফাইজার ও মডার্নার টিকা শিশুদের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

পাকিস্তানে সর্বশেষ ২৪ ঘণ্টায় এক হাজার ৪০০ কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে, মারা গেছে ৪১ জন। গত জুলাইয়ের পর গতকালই সর্বনিম্ন আক্রান্ত নথিবদ্ধ হয়েছে। এরই মধ্যে দেশটির পরিকল্পনামন্ত্রী আসাদ উমর টুইট করেছেন, শিগগিরই ১২ ও তদূর্ধ্ব বয়সী স্কুলশিক্ষার্থীদের কভিড-১৯ টিকা দেওয়া হবে। অবশ্য তিনি সুনির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করেননি।

করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার সঙ্গে ফিলিপাইন লড়াই করছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। দেশটির প্রাপ্তবয়স্কদের এক-চতুর্থাংশ এরই মধ্যে টিকা পেয়েছে। সম্প্রতি পরীক্ষামূলকভাবে ১২০টি প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় খোলার ঘোষণা দিয়েছে ফিলিপাইন সরকার। এরই মধ্যে দেশটির খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক মডার্না ও ফাইজারের শিশুদের টিকার অনুমোদন দিয়েছে। আগামী মাসেই এই টিকাদান শুরু হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট দপ্তরের মুখপাত্র হ্যারি রক।

জরুরি অবস্থা তুলছে জাপান

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেছেন, চলতি সপ্তাহ নাগাদ টোকিও ও অন্যান্য শহর থেকে জরুরি অবস্থা তুলে নেওয়া হবে। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জরুরি অবস্থা তুলে নেওয়া হলে বার, রেস্তোরাঁ পুরোদমে চালুর পাশপাশি বিভিন্ন অনুষ্ঠান আয়োজনেও বাধা থাকবে না। রাশিয়ায় সর্বোচ্চ মৃত্যু : রাশিয়ায় সর্বশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৮৫২ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এতে করে মোট প্রাণহানি সংখ্যা দুই লাখ পাঁচ হাজার অতিক্রম করেছে। মূলত ডেল্টার ছোবল ও টিকাদান কর্মসূচিতে ধীরগতির কারণে এই নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা