kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ফের উৎস অনুসন্ধানে ডাব্লিউএইচও

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফের উৎস অনুসন্ধানে ডাব্লিউএইচও

করোনাভাইরাসের উৎস জানতে ফের চীনে তদন্ত শুরু করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। এ লক্ষ্যে ২০ সদস্যের বৈজ্ঞানিক উপদেষ্টা পরিষদ গঠন করেছে জাতিসংঘের সংস্থাটি।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এই পরিষদে গবেষণাগার নিরাপত্তা বিশেষজ্ঞ, জৈবনিরাপত্তা বিশেষজ্ঞ, প্রজনন ও প্রাণিরোগ বিশেষজ্ঞ আছেন। ভবিষ্যতের মহামারি মোকাবেলা করার জন্য করোনার উৎস জানা জরুরি বলে মনে করেন ডাব্লিউএইচওর কর্মকর্তারা।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথমবারের মতো মানবদেহে করোনাভাইরাস শনাক্ত হয়। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এবং যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা দাবি করেন, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষণাগার থেকে ভাইরাসটি মানবদেহে ছড়িয়েছে। তবে শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে বেইজিং। চলতি বছরের শুরুতে উহানে করোনার উৎস সন্ধানে তদন্ত চালান ডাব্লিউএইচওর একদল বিজ্ঞানী। তদন্ত শেষে তাঁরা নিশ্চিত ধারণা দিতে না পারলেও বাদুড় থেকে ভাইরাসটি সংক্রমিত হওয়ার সর্বোচ্চ সম্ভাবনার কথা জানান।

স্মরণকালের কম চিকিৎসাধীন রোগী ভারতে

ভারতে নতুন করে করোনায় ২৬ হাজার ৪১ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৩৬ লাখ ৭৮ হাজার ৭৮৬। এদিকে গত ১৯১ দিনের মধ্যে দেশটিতে সবচেয়ে কমসংখ্যক লোক চিকিৎসাধীন আছে। এ সংখ্যা দুই লাখ ৯৯ হাজার ৬২০। ভারতে এক দিনে করোনায় ২৭৬ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৪৭ হাজার ১৯৪।

৫৯-ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেবে সৌদি

সৌদি আরবে যাদের বয়স ৬০ বছর বা তার ?বেশি তাদের করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজ দেওয়া হবে। করোনাভাইরাসের বিরুদ্ধে ইমিউনিটি বাড়ানোর জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ আল-আবদ আল-আলি বলেছেন, ‘বর্তমানে আমরা বেশি বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি নিচ্ছি। দ্বিতীয় ডোজ নেওয়ার পর যারা আট মাস অতিবাহিত করেছে, তাদেরই কেবল বুস্টার ডোজ দেওয়া হবে।’

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, যারা দীর্ঘমেয়াদি কিডনি রোগে ভুগছে অথবা ঝুঁকিতে আছে, তাদের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। এখন পর্যন্ত সৌদি আরব চার কোটি ১০ লাখ ডোজ টিকা দিয়েছে। এর মধ্যে প্রায় এক কোটি ৮৩ লাখ মানুষকে টিকার দুই ডোজ দেওয়া হয়েছে। সূত্র : বিজনেস ইনসাইডার, এএফপি।



সাতদিনের সেরা