kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে নামবে আইসিসি

আফগানিস্তান পরিস্থিতি

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে নামবে আইসিসি

আফগানিস্তানে তালেবান, ইসলামিক স্টেট (আইএস)-খোরাসানসহ বিভিন্ন গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে নজর দিতে চায় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। নেদারল্যান্ডসের হেগ শহরভিত্তিক সংস্থাটির নতুন প্রধান প্রসিকিউটর করিম খান গতকাল সোমবার এ কথা জানিয়েছেন।

করিম খান গত জুনে আইসিসির সাবেক প্রধান প্রসিকিউটর ফাতৌ বেনসৌদার স্থলাভিষিক্ত হন।

আফগানিস্তানে যুদ্ধাপরাধ তদন্তের কাজ বেশ আগেই শুরু করেছিল আইসিসি। নিজেরাই যুদ্ধাপরাধের তদন্ত করবে এমন শর্তে আশরাফ গনির ক্ষমতাচ্যুত সরকার আইসিসিকে তদন্ত বন্ধের অনুরোধ জানায়। গত বছর ওই তদন্ত বন্ধ হয়। কিন্তু গত মাসে দেশের নিয়ন্ত্রণ চলে যায় তালেবানের হাতে। 

আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতির প্রসঙ্গ টেনে করিম খান গতকাল বলেন, ‘পরিস্থিতির সব দিক যাচাই-বাছাই করে আমি এই উপসংহারে পৌঁছেছি, এ সময়ে এসে প্রকৃত ও কার্যকর অভ্যন্তরীণ তদন্তের আর কোনো সম্ভাবনা নেই।’ তিনি জানান, তালেবান, আইএস-খোরাসানসহ সব গোষ্ঠীর মানবতাবিরোধী কর্মকাণ্ডের তদন্ত পুনরায় শুরু করতে তিনি বিচারকদের কাছে আরজি জানিয়েছেন। 

তবে করিম খান জানান, বিশ্ব পরিস্থিতি এবং আইসিসির সক্ষমতায় সীমাবদ্ধতার কারণে আফগানিস্তানে সব গোষ্ঠীর অপরাধের তদন্ত সমান গুরুত্ব দিয়ে করা সম্ভব নয়। সে কারণে সম্ভাব্য নতুন তদন্তে তালেবান ও আইএস-খোরাসানের মানবতাবিরোধী কাজের তদন্তের দিকে নজর থাকবে বেশি।

উল্লেখ্য, আফগানিস্তানে মার্কিন বাহিনীর যুদ্ধাপরাধমূলক কর্মকাণ্ডের তদন্ত শুরুর দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফাতৌ বেনসৌদার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন।

এদিকে আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের সেলুনে দাড়ি কাটার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান। তালেবানের দাবি, দাড়ি কাটা ইসলামে নিষিদ্ধ, সে কারণে তারা এই নিষেধাজ্ঞা দিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দেশের দক্ষিণাঞ্চলীয় হেরাত প্রদেশের সেলুনেও জানিয়ে দেওয়া হয়েছে, দাড়ি ও চুল কাটায় ইসলামী রীতিনীতি মেনে চলতে হবে। কাবুলের বিভিন্ন সেলুনেও একই নির্দেশনা দেওয়া হয়েছে। তালেবানের পক্ষ থেকে সেলুনগুলোতে শরিয়াহ অনুযায়ী চুল-দাড়ি কাটার নিয়ম-কানুন সংবলিত পোস্টার ঝুলিয়ে দেওয়া হয়েছে। সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা