kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ইসরায়েলের গুলিতে চার ফিলিস্তিনি নিহত

জাতিসংঘে আব্বাসের মন্তব্য গ্রাহ্যই করল না ইসরায়েল

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর অভিযানে পশ্চিম তীরে কমপক্ষে চার ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। জেনিনের কাছে বুরকিন এলাকায় একজন এবং জেরুজালেমের কাছে বিদ্দু এলাকায় বাকি তিনজন মারা গেছে। জেনিন শহরে সংঘর্ষ এখনো চলছে বলে জানিয়েছে হামাস।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেত বলেন, ইসরায়েলি সামরিক বাহিনী হামাস সদস্যদের দমনে এ অভিযান চালিয়েছে। হামাস ‘সন্ত্রাসী হামলা করতে যাচ্ছিল’ এবং এই হামলা ঠেকাতেই রাতভর অভিযান চালানো হয় বলে তিনি জানান। তবে ফিলিস্তিনি নিহতের ঘটনায় তিনি কোনো মন্তব্য করেননি। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র অবশ্য চার ফিলিস্তিনির মৃত্যুর খবর জানিয়েছেন। নিজেদের দুই সেনা সদস্যের আহত হওয়ার কথাও জানান তিনি।

এদিকে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইসরায়েলকে এক বছরের মধ্যে সরে যেতে হবে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট নেতা মাহমুদ আব্বাস। ১৯৬৭ সালের আগের সীমানার ভিত্তিতে তিনি কখনোই ইহুদি রাষ্ট্রটিকে স্বীকৃতি দেবেন না, এমন মন্তব্যও করেন। জাতিসংঘর সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে গত শুক্রবার আব্বাস এসব কথা বলেন। ভার্চুয়ালি দেওয়া এ ভাষণে মাহমুদ আব্বাস জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব নিরসন মিটিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলন আহবান করার অনুরোধ জানান। তবে ফিলিস্তিনি নেতার বক্তব্য অগ্রাহ্য করে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরডান বলেছেন, আব্বাস আবার প্রমাণ করলেন, তাঁর কথার আর কোনো প্রাসঙ্গিকতা নেই। তিনি বলেন, ‘যাঁরা সত্যিকার অর্থে শান্তি ও সমঝোতা সমর্থন করেন, তাঁরা জাতিসংঘের মতো প্ল্যাটফর্মে এ রকম বিভ্রান্তিমূলক আলটিমেটাম দেন না।’

সূত্র : বিবিসি, রয়টার্স ও এএফপি।



সাতদিনের সেরা