kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

আয়ারল্যান্ডে কোয়ারেন্টিন উঠে গেছে

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আয়ারল্যান্ডে কোয়ারেন্টিন উঠে গেছে

আয়ারল্যান্ড ভ্রমণ করতে হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালনের বিধান আর থাকছে না। দেশটির স্বাস্থ্যমন্ত্রী স্টিফেন ডোননেলি শনিবার এ কথা জানান। আয়ারল্যান্ডের প্রধান চিকিৎসা কর্মকর্তা ড. টনি হলোহানের পরামর্শে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, বেশ কিছু দেশ থেকে আয়ারল্যান্ডে ঢুকতে হোটেলে কোয়ারেন্টিনের বিধি-নিষেধ মানতে হতো। কিন্তু শনিবারের ঘটনার ঘোষণার পর এখন সেই নিয়ম আর থাকছে না। এতে করে আর কোনো দেশের নাগরিককেই এই নিয়মের আওতায় পড়তে হবে না।

তবে আয়ারল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, টিকা না নিলে এবং পিসিআর পরীক্ষায় নেগেটিভ সনদ না দেখাতে পারলে তাদের বাড়িতে কোয়ারেন্টিন পালনের নির্দেশনা দেওয়া হবে।

উল্লেখ্য, ঘোষণাটি সামনে আসার সময় ৫০ জনের মতো হোটেল কোয়ারেন্টিনে ছিল। ঘোষণার পর তারাও ছাড়া পাবে।

স্টিফেন ডোননেলি জানান, বিশ্বের বিভিন্ন দেশে থেকে করোনাভাইরাসের নানা ধরন দেশে ঢোকার বড় ঝুঁকি সামনে রেখে আয়ারল্যান্ড কোয়ারেন্টিন পালনের একটি ব্যতিক্রমধর্মী ব্যবস্থা গ্রহণ করেছিল। এই পদক্ষেপ গ্রহণ না করা হলে স্বাস্থ্যসেবায় প্রভাব ফেলতে পারত। সেই আশঙ্কা থেকে একটি বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টিন চালু করা হয়েছিল। তিনি বলেন, ‘বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টিন ব্যবস্থা দেশের জনগণকে রক্ষা, রোগ নিয়ন্ত্রণ এবং বিধি-নিষেধ সহজ করে নিরাপদ পরিবেশ তৈরিতে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিল।’

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা