kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

রোম সফরের অনুমতি মেলেনি

মোদির বিরুদ্ধে প্রতিহিংসার অভিযোগ মমতার

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোদির বিরুদ্ধে প্রতিহিংসার অভিযোগ মমতার

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরের অনুমতি দিল না কেন্দ্রীয় সরকার। ইতালির একটি বেসরকারি সংগঠনের আয়োজনে এক কর্মসূচিতে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছিল মমতাকে। কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার রাতে এক চিঠিতে জানিয়ে দেয়—যে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে, তা একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর অংশগ্রহণের জন্য সামঞ্জস্যপূর্ণ নয়।

প্রসঙ্গত, আগামী ৬ ও ৭ অক্টোবর রোমে ওই কর্মসূচি হওয়ার কথা। তাতে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, পোপ এবং ইতালির শীর্ষ রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে মমতাকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। মমতা সেই আমন্ত্রণ গ্রহণও করেছিলেন। সে অনুযায়ী তাঁর সফরসূচিও চূড়ান্ত করা হয়ে গিয়েছিল। ঠিক ছিল, ভবানীপুরের উপনির্বাচনের পরই তিনি রোম সফরে যাবেন। কিন্তু হঠাৎই এলো এই চিঠি।

এ ঘটনায় গতকাল শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ও তাঁর দল বিজেপির ওপর ক্ষোভ প্রকাশ করেছে মমতা। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বিদেশ গেলেন, অথচ আমাকে কেন যেতে যেওয়া হলো না?’ তাঁর বক্তব্য, ‘প্রতিহিংসাবশতই আমাকে আটকানো হলো।’ ভবানীপুর বিধানসভা কেন্দ্রের প্রচারসভায় তিনি এ কথা বলেন।

মুখ্যমন্ত্রীর রোম সফর আটকানোর পেছনে মোদি সরকারের ষড়যন্ত্র দেখছে মমতার দল তৃণমূল কংগ্রেসের একটি মহল। তাদের মতে, মোদির যুক্তরাষ্ট্র সফরের ঠিক পরেই মমতা ইউরোপ সফরে গেলে তা ‘তাৎপর্যপূর্ণ’ হবে, বিশেষত যখন সেই কর্মসূচিতে মমতার সঙ্গেই থাকবেন পৃথিবীর অর্থডক্স খ্রিস্টান চার্চের প্রধান। থাকার কথা কায়রোর গ্রেট ইমামেরও। তাঁদের উপস্থিতিতে মমতা রাজনৈতিকভাবে দেশের বর্তমান শাসকদলকে বিভিন্ন কারণে আক্রমণ করলে তা কেন্দ্রের পক্ষে ‘বিড়ম্বনা’ তৈরি করবে। সে কারণেই পররাষ্ট্র মন্ত্রণালয় একেবারে শেষ মুহূর্তে মমতাকে রোম সফরে যাওয়ার অনুমতি দিল না।

যে সংগঠনের তরফে মমতাসহ অন্যদের আমন্ত্রণ জানানো হয়েছে, তার বয়স ৫৩ বছর।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা