kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

অ্যান্টিবডি চিকিৎসায় অনুমোদন ডাব্লিউএইচওর

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যান্টিবডি চিকিৎসায় অনুমোদন ডাব্লিউএইচওর

করোনাভাইরাসে আক্রান্তদের জন্য মার্কিন জৈবপ্রযুক্তি কম্পানি রেজিনারনের সিন্থেটিক অ্যান্টিবডি চিকিৎসার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। তবে এই চিকিৎসা সুনির্দিষ্ট স্বাস্থ্য প্রফাইলযুক্ত রোগীদের ক্ষেত্রেই শুধু প্রযোজ্য হবে।

ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সাময়িকী বিএমজেতে প্রকাশিত ডাব্লিউএইচওর গবেষণা প্রতিবেদনে বলা হয়, হাসপাতালে ভর্তি উচ্চঝুঁকিতে থাকা রোগী, যাদের পর্যাপ্ত ইমিউন ক্ষমতা নেই তারা এই অ্যান্টিবডি গ্রহণ করতে পারবে। রেজিনারনের এই চিকিৎসা কভিডের ওষুধ হিসেবে লিভিং ডাব্লিউএইচও গাইডলাইনের অন্তর্ভুক্ত হয়েছে। এই ওষুধ কর্টিকোস্টারয়েডের (স্টেরয়েড হরমোন গ্রুপ) সঙ্গে মিশে কভিডের বিরুদ্ধে ভালো কাজ করে।

বুস্টার ডোজ নিয়ে ইইউর সিদ্ধান্ত আগামী মাসে

ইউরোপিয়ান ইউনিয়নের ড্রাগ ওয়াচডগ জানিয়েছে, ফাইজার-বায়োএনটেক টিকার বুস্টার ডোজ ১৬ বছরের বেশি বয়সীদের জন্য অনুমোদন দেওয়া হবে কি না, সে সিদ্ধান্ত আগামী মাসের শুরুতে নেওয়া হবে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) জানিয়েছে, একই সময়ে ঝুঁকিপূর্ণ ও বয়স্কদের জন্য ফাইজার ও মডার্নার টিকার বিষয়ে সিদ্ধান্ত হওয়ার কথা আছে।

ভারতে শনাক্ত চল্লিশের কোঠায়

ভারতে দৈনিক শনাক্তের সংখ্যা সামান্য বেড়েছে। গত দুই দিন ৩০ হাজারের বেশি করে শনাক্ত নথিবদ্ধ হয়েছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩১ হাজার ৩৮২ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল তিন কোটি ৩৫ লাখ ৯৪ হাজার ৮০৩ জনে। দৈনিক মৃত্যুর সংখ্যাও বেড়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ৩১৮ জনের। সব মিলিয়ে প্রতিবেশী দেশটিতে চার লাখ ৪৬ হাজার ৩৬৮ জনের প্রাণ কাড়ল করোনা। বর্তমানে সেখানে চিকিৎসাধীন রোগীর সংখ্যা তিন লাখ ১৬২ জন। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা