kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

হংকংয়ে মার্কিন হস্তক্ষেপের ১০০ নজির প্রকাশ বেইজিংয়ের

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের বিশেষ অর্থনৈতিক অঞ্চল হংকংয়ে মার্কিন হস্তক্ষেপের ১০০ উদাহরণ তুলে ধরেছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সম্প্রতি এ তালিকা তুলে ধরা হয়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপের এসব ঘটনা ২০১৯ সালের পরবর্তী সময়ের।

বেইজিংয়ের চাপে গত জুনে হংকংয়ের প্রভাবশালী সংবাদমাধ্যম অ্যাপল ডেইলির কার্যক্রম বন্ধ হয়ে যায়। সে সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘটনাকে ‘গণমাধ্যমের স্বাধীনতার জন্য দুঃখের দিন’ বলে অভিহিত করেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকায় এ মন্তব্যকেও হংকংয়ে মার্কিন হস্তক্ষেপ হিসেবে দেখানো হয়েছে।

হংকং চীনের বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে গোটা বিশ্বে পরিচিত। কিন্তু গত বছর বিশেষ নিরাপত্তা আইন পাসের পর ‘বিশেষ অঞ্চলের’ মর্যাদা বদল করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া বেইজিংপন্থী শাসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ট্রাম্প প্রশাসন ‘হংকং অটোনমি অ্যাক্ট’ পাস করে। ট্রাম্প প্রশাসনের এসব ভূমিকাও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। এ ছাড়া মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে স্পিকার ন্যান্সি পেলোসি, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনের নামও রয়েছে বেইজিংয়ের এই তালিকায়। তবে হঠাৎ করে কেন এই তালিকা প্রকাশ করা হলো সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি চীন।

নিয়মিত ব্রিফিংয়ের অংশ হিসেবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান বলেন, ‘যুক্তরাষ্ট্রের চীনবিরোধী এবং হংকংয়ে সমস্যা সৃষ্টিকারী কোনো তৎপরতা অবশ্যই সহ্য করা যাবে না। অন্যথায় তা তাদের নিজের পায়ে কুড়াল মারার শামিল হবে।’

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা