kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

শর্ত সাপেক্ষে দক্ষিণের সঙ্গে বসতে রাজি উনের বোন

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শর্ত সাপেক্ষে দক্ষিণের সঙ্গে বসতে রাজি উনের বোন

দক্ষিণ কোরিয়া তাদের প্রতিকূল নীতিগুলো প্রত্যাহার করলে উত্তর কোরিয়া তাদের সঙ্গে সংলাপে বসতে রাজি আছে। গতকাল শুক্রবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং এ প্রস্তাব করেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় এ সপ্তাহের শুরুতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন তাঁর ভাষণে দুই কোরিয়ার চলমান বিরোধের অবসান চান বলে উল্লেখ করেন। তাঁর এ বক্তব্যের ভিত্তিতেই উত্তর কোরিয়ার প্রভাবশালী ব্যক্তিত্ব ও উনের বোন জং এ কথা জানান। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম কেসিএনএকে দেওয়া এক বিবৃতিতে ইনের প্রস্তাবকে ‘প্রশংসাযোগ্য’ বলে উল্লেখ করেন এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে বিরোধ মেটাতে কাজ করতে চান বলে জানান জং। তবে দক্ষিণ কোরিয়াকে তার বিরোধপূর্ণ নীতিগুলো থেকে আগে সরে আসতে হবে বলে শর্ত জুড়ে দেন তিনি। জং বলেন, ‘দ্বৈত আচরণ, বিদ্বেষ ও শত্রুভাবাপন্ন নীতিগুলো এখনো চলছে, যার কোনো মানেই হয় না।’

অস্ত্রবিরতি চুক্তির মাধ্যমে দুই কোরিয়া ১৯৫০-৫৩ সালের সশস্ত্র লড়াইয়ের ইতি টানে। তার পরও অর্ধশতাব্দীর বেশি সময় ধরে দুই দেশ আদতে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই আছে। জাতিসংঘে দেওয়া ভাষণে ইন বলেন, ৭১ বছর ধরে চলমান বিরোধের আনুষ্ঠানিক অবসান চান তিনি। এ বিরোধের অবসান হলে পরমাণু নিরস্ত্রীকরণে অকল্পনীয় অগ্রগতি অর্জন এবং এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে কিছুই পরিবর্তন করা সম্ভব নয় বলে মন্তব্য করেন জং। তিনি বলেন, এ বিরোধের আনুষ্ঠানিক অবসান ঘোষণা করতে হলে বিদ্বেষ ভুলে উভয় পক্ষকে পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে এবং শত্রুভাবাপন্ন ও অসম নীতিগুলো সবার আগে প্রত্যাহার করতে হবে। গত সপ্তাহে দুই দেশই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালে ইনের নিন্দা করেন জং। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা