kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

দরিদ্রদের জন্য ২০০ কোটি ডোজ টিকা চাইল অ্যামনেস্টি

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দরিদ্রদের জন্য ২০০ কোটি ডোজ টিকা চাইল অ্যামনেস্টি

টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো জীবন বাঁচানোর চেয়ে মুনাফায় বেশি মনোযোগী অভিযোগ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল চলতি বছরের মধ্যে দরিদ্র দেশগুলোর জন্য ২০০ কোটি ডোজ টিকা দাবি করেছে। গতকাল বুধবার সংস্থাটি এ দাবি জানায়।

জাতিসংঘ সাধারণ অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালের সেপ্টেম্বরের মধ্যে বিশ্বের ৭০ শতাংশ মানুষের পূর্ণ ডোজ টিকাদানের রূপরেখা তুলে ধরেন। এ প্রসঙ্গ টেনে অ্যামনেস্টি প্রধান অ্যাগনেস ক্যালামার্ড বলেন, প্রেসিডেন্ট বাইডেনের মতো অন্য নেতাদেরও কভিড মোকাবেলায় এগিয়ে আসা উচিত। সবার যাতে টিকা নিশ্চিত করা যায়, সেই লক্ষ্যে সবাইকে কাজ করতে হবে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি শীর্ষ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন, মডার্না ও নোভাভ্যাক্সের সমালোচনা করেছে। অ্যাগনেস ক্যালামার্ড আরো বলেন, এত দ্রুত টিকা প্রস্তুত করার জন্য ‘নায়ক’ উপাধি দিয়ে এ কম্পানিগুলোর প্রশংসা করা উচিত ছিল। কিন্তু তাদের টিকা তৈরির প্রযুক্তি অন্যদের দেওয়া থেকে বিরত থাকা এবং শুধু ধনী দেশগুলোর মধ্যে লেনদেন কার্যক্রম সীমাবদ্ধ রাখা অনেক দেশের জন্য চরম টিকা ঘাটতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী ৫৭৬ কোটি ডোজ করোনা টিকা বিতরণ করা হয়েছে। এর মধ্যে অনুন্নত দেশগুলোয় গেছে মাত্র ০.৩ শতাংশ টিকা। ৭৯ শতাংশ টিকা পেয়েছে মধ্য আয়ের ও উন্নত দেশগুলো।

আরো ৫০ কোটি ডোজ অনুদান দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র আরো ৫০ কোটি ডোজ টিকা বিশ্বের বিভিন্ন দেশে বিতরণ করবে এবং গতকাল বুধবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এসংক্রান্ত ঘোষণা দেওয়ার কথা। এতে মার্কিন অনুদানের পরিমাণ দাঁড়াবে ১১০ কোটি ডোজ।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে টিকার বুস্টার বা তৃতীয় ডোজ প্রদানের সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে নতুন করে ৫০ কোটি ডোজ টিকা অনুদানের ঘোষণা দেওয়া হচ্ছে।

চীন এ বছর বিশ্বকে ২০০ কোটি ডোজ টিকা দেবে

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত মঙ্গলবার বলেছেন, বেইজিং চলতি বছরের শেষ নাগাদ বিশ্বকে কভিড-১৯ মোকাবেলায় মোট ২০০ কোটি ডোজ টিকা দেওয়ার চেষ্টা করবে। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাধারণ আলোচনায় পাঠানো ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা