kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

আফগানদের জন্য জরুরি তহবিল ছাড় জাতিসংঘের

জালালাবাদে বন্দুকধারীর হামলায় দুই তালেবানসহ তিনজন নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আফগানদের জন্য জরুরি তহবিল ছাড় জাতিসংঘের

জাতিসংঘের সাধারণ পরিষদের সপ্তাহব্যাপী অধিবেশনে যোগ দিতে চেয়ে সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে তালেবান সরকার। এরই মধ্যে জাতিসংঘে আফগানিস্তানের প্রতিনিধিও নিয়োগ দিয়েছে তারা। তবে তালেবানকে জাতিসংঘের এই অধিবেশনে যোগদানের অনুমতি দেওয়া হবে কি না, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

গত সোমবার তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘ মহাসচিবকে লেখা চিঠিতে সংস্থার বার্ষিক অধিবেশনে যোগদান ও বক্তব্য প্রদানের সুযোগ দেওয়ার অনুরোধ করেন। গুতেরেসের মুখপাত্র ওই চিঠি পাওয়ার খবর নিশ্চিত করেছেন।

এদিকে ক্ষমতাচ্যুত আফগান সরকারের জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইও এই পরিষদে যোগ দিতে চান। ফলে কোন পক্ষ অধিবেশনে যোগ দিতে পারবে, এটা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। জাতিসংঘের ৯ সদস্যের ক্রিডেনশিয়াল কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। আর সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার আগে এই কমিটি বৈঠকে বসবে কি না, এটা নিশ্চিত নয়।

গুতেরেসকে দেওয়া চিঠিতে তালেবান অবশ্য গোলাম ইসাকজাইকে সরিয়ে দেওয়ার বিষয়টি উল্লেখ করেছে। চিঠিতে বলা হয়, ইসাকজাই আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না। তাঁর জায়গায় সুহাইল শাহিনকে প্রতিনিধি হিসেবে মনোনয়ন দিয়েছে তালেবান। কাতারের দোহা থেকে তালেবানের হয়ে কাজ করা সুহাইল শাহিন সংগঠনটির অন্যতম একজন মুখপাত্র।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এ মাসের শুরুতে নতুন সরকার গঠন করে তারা। বিশ্বনেতারা তত্ক্ষণাৎ তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার পরিবর্তে ‘অপেক্ষা ও পর্যবেক্ষণ’ নীতিতে চলছেন।

এর মধ্যেই আফগানিস্তানে মানবিক বিপর্যয় ঠেকাতে জাতিসংঘের জরুরি তহবিল থেকে সাড়ে চার কোটি মার্কিন ডলার ছাড় করা হয়েছে। সংস্থাটির মানবিক বিষয় ও জরুরি তহবিল সমন্বয় দপ্তরের আন্ডার সেক্রেটারি মার্টিন গ্রিফিথস গতকাল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন।

আফগানিস্তানে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও জ্বালানি ফুরিয়ে আসছে উল্লেখ করে তিনি বলেন, দেশটির স্বাস্থ্যসেবা খাত যেভাবে চলছে, সেভাবে চলতে দিলে এতে বিপর্যয় নেমে আসবে। আফগানিস্তানের মানুষ প্রাথমিক স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত হবে বলে সতর্ক করে দেন তিনি। এ বিপর্যয় ঠেকাতে ছাড় করা অর্থ জাতিসংঘের স্বাস্থ্য ও শিশু বিষয়ক সংস্থার মাধ্যমে আফগানিস্তানে কাজে লাগানো হবে বলে জানান গ্রিফিথস। জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, ‘আফগানিস্তানের জনগণের প্রয়োজনের মুহূর্তে তাদের পাশে থাকতে জাতিসংঘ দৃঢ়প্রতিজ্ঞ।

জালালাবাদে হামলায় দুই তালেবানসহ নিহত ৩ : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে আবার তালেবানকে লক্ষ্য করে হামলা হয়েছে এবং এবার দুই তালেবানের সদস্য নিহত হয়েছেন। গতকাল শহরের একটি তল্লাশিচৌকিতে বন্দুকধারীরা ওই হামলা চালায়। হামলায় দুই তালেবান সদস্য ও এক বেসামরিক ব্যক্তি নিহত হন।

তালেবানের এক কর্মকর্তা এ হামলার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তবে তিনি দাবি করেছেন, হামলায় যাঁরা নিহত হয়েছেন, তাঁরা সবাই বেসামরিক নাগরিক।

জালালাবাদে অন্য একটি ঘটনায় তালেবানের দুই যোদ্ধা আহত হয়েছেন বলে স্থানীয় এক অধিবাসী জানিয়েছেন। তাঁর ভাষ্য মতে, একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস নিষ্ক্রিয় করতে গিয়ে দুই তালেবান যোদ্ধা আহত হন। এ ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

জালালাবাদে আগেও তালেবান সদস্যদের লক্ষ্য করে একাধিক হামলা হয়েছে। তবে সেসব হামলায় কোনো তালেবান সদস্যের প্রাণহানির খবর পাওয়া যায়নি। আইএসের আফগান শাখা এসব হামলার দায় স্বীকার করে। কয়েক বছর ধরে নানগারহার প্রদেশ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখার প্রধান ঘাঁটি হিসেবে পরিচিতি পেয়ে আসছে। সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা