kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী ট্রুডো

একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না দল

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী ট্রুডো

সাধারণ নির্বাচনে জয়ের পর গতকাল কানাডার মন্ট্রিলে এক সভায় সপরিবারে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি : এএফপি

কানাডার সাধারণ নির্বাচনে জাস্টিন ট্রুডো তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রিত্ব নিশ্চিত করলেও তাঁর দল একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে পারেনি।

গত সোমবার রাত থেকে ভোট গণনা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার পর্যন্ত ভোট গণনা করে দেখা গেছে, ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেল পার্টি ১৫৬টি আসনে এগিয়ে। ৩৩৮ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য ১৭০টি আসন দরকার। সরকার গড়লেও আইন পাসের ক্ষেত্রে বিরোধী অংশের সমর্থন পেতে হবে ট্রুডোকে। কনজারভেটিভ পার্টি ১২২টি আসন পাওয়ার আশা করছে।

মন্ট্রিয়লে জাস্টিন ট্রুডো গতকাল সকালে সমর্থকদের উদ্দেশে বলেন, ‘এখনো ভোট গণনা বাকি। তবে আজ (সোমবার) রাত থেকে আমরা দেখতে পাচ্ছি, লাখ লাখ ভোটার প্রগতিশীল পরিকল্পনাকে পছন্দ করেছে।’

নির্বাচনটি হওয়ার কথা ছিল ২০২৩ সালে, কিন্তু করোনাভাইরাস মহামারির মধ্যে সরকারি নীতির প্রতি জনগণের স্পষ্ট সমর্থন নিশ্চিত করার আশায় আগাম নির্বাচনের ঘোষণা দেন ক্ষমতাসীন ট্রুডো। সে অনুসারে গত ২০ সেপ্টেম্বর কানাডার ৪৪তম সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। 

ট্রুডোর আগাম নির্বাচন আয়োজনকে মোটেও ভালোভাবে নেয়নি রক্ষণশীল ও অন্য বিরোধীরা। তারা নির্বাচনকে সময় ও অর্থের অপচয় হিসেবে আখ্যা দিয়েছে। তাদের দাবি, এটি কানাডার ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন। নির্বাচনের সামগ্রিক বিষয় নিয়ে রক্ষণশীল নেতা এরিন ও’টোল জানান, নির্বাচনের ফল দলের জন্য হতাশাজনক। দলের গ্রহণযোগ্যতা বাড়াতে জনসাধারণের মধ্যে দলের ভিত শক্ত করতে সমর্থকদের প্রতি আহ্বান জানান তিনি।

কানাডায় একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের ঘটনা খুব একটা ঘটে না। সেই সঙ্গে জোট সরকারের রেওয়াজও খুব একটা নেই। বর্তমান পরিস্থিতিতে বামপন্থী নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) উদারপন্থীদের সমর্থন করতে পারে বলে পর্যবেক্ষকদের ধারণা। বামপন্থীরা ‘অতি ধনীদের ওপর অধিক হারে করারোপ’ নীতিতে নির্বাচনী প্রচার চালিয়েছে। তারাও বেশ কিছু আসনে জয়লাভের আশা করছে। আসন পাওয়া সাপেক্ষে তারা উদারপন্থীদের সমর্থন করবে।

এনডিপি নেতা জাগমিত সিং বলেন, ‘আপনি নিশ্চিত হতে পারেন, যদি আমরা একসঙ্গে কাজ করি তাহলে আমরা একটি নতুন সমাজ তৈরি করব।’ তিনি জানান, জলবায়ু সংকট, স্বাস্থ্যসেবাসহ অন্য বেশ কিছু ইস্যুতে কাজ করতে উদারপন্থীদের কার্যকর ব্যবস্থা নিতে বলবে তারা।

উল্লেখ্য, নির্বাচনে প্রায় ১০ লাখ মেইল ব্যালট জমা পড়েছে। সে কারণে পূর্ণাঙ্গ ফল পেতে আরো সময় লাগবে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা