kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

তালেবানের প্রতিশ্রুতি

শিগগিরই স্কুলে ফিরবে মেয়েরা

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগান মেয়েদের ‘যত দ্রুত সম্ভব’ স্কুলে ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই প্রতিশ্রুতি দেন তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ। তালেবান সরকারের নতুন মন্ত্রিসভার বাকি পদগুলো সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলন ডাকা হয়। খবর এএফপির।

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত শনিবার থেকে আফগানিস্তানে মাধ্যমিক স্কুল খুলে দেওয়া হয়। কিন্তু তালেবানের নির্দেশনা অনুযায়ী, শুধু ছাত্র এবং পুরুষ শিক্ষকরাই স্কুলে যেতে পারছেন।

গতকালের সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে জাবিহউল্লাহ মুজাহিদ বলেন, ‘নারীদের কর্মক্ষেত্রে কিংবা স্কুলে ফেরার বিষয়টি নিয়ে কাজ চলছে। যত দ্রুত সম্ভব মেয়েদের স্কুলে ফেরানোর ব্যবস্থা করা হবে।’ তবে নির্দিষ্ট কোনো সময়সীমা উল্লেখ করেননি তিনি। তালেবান মুখপাত্র আরো বলেন, ‘আফগানিস্তানে নতুন করে ইসলামী ব্যবস্থা চালু হয়েছে। এই ব্যবস্থায় নারীরা কিভাবে কর্মক্ষেত্রে যাবেন, কিভাবে কাজ করবেন কিংবা কী কাজ করবেন—সেসব বিষয়ে সিদ্ধান্ত নিতে আমাদের আরো সময় প্রয়োজন।’

গত সপ্তাহে নারীবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করে দেয় তালেবান। সেখানে এরই মধ্যে নৈতিকতাবিষয়ক মন্ত্রণালয়ের নামফলক বসানো হয়েছে। এ বিষয়ে কোনো মন্তব্য করেননি জাবিহউল্লাহ মুজাহিদ।

এদিকে গতকালের সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার বাকি পদগুলোর নাম ঘোষণা করা হয়। তাতে ব্যবসায়ী ও প্রকৌশলীও আছেন। স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এক চিকিৎসককে। এ ছাড়া স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন হাজারা সম্প্রদায়ের এক সদস্য।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান যোদ্ধারা। এর মধ্যে গত ৩১ আগস্ট আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান ছাড়ে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। দেশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর থেকে ঘরের বাইরে নারীসমাজের অবস্থান নিয়ে নতুন নির্দেশনা আসে তালেবানের তরফে। চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর আগে তাঁদের বাড়িতে অবস্থান করতে বলা হয়। এর মধ্যে চলতি মাসের শুরুতে নতুন সরকার গঠন করে তালেবান। গত শনিবার মাধ্যমিক স্কুল খুলে দেওয়া হলেও শুধু ছেলে শিক্ষার্থীদের ক্লাস করার অনুমতি দেওয়া হয়। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা