kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলা

নিহত অন্তত ৮

কালের কণ্ঠ ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার পার্ম শহরের এক বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। গতকাল সোমবার সকালে হামলাকারী ব্যক্তি হেঁটে হেঁটে ক্যাম্পাসে প্রবেশ করে এলোপাতাড়ি গুলি চালাতে থাকেন। স্থানীয় কর্মকর্তারা আটজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, আচমকা গুলির শব্দ শুনে শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের ভেতরে গিয়ে আত্মরক্ষার চেষ্টা করেন। অনেকেই বাঁচার জন্য ভবনের জানালা দিয়ে লাফ দেন।

পুলিশ হামলাকারীকে আটক করেছে। হামলকারী নিজেও একজন ছাত্র বলে প্রাথমিকভাবে জানা গেছে।

পার্ম স্টেট ইউনিভার্সিটি নামের এই শিক্ষাপ্রতিষ্ঠানটির সঙ্গে মস্কোর দূরত্ব প্রায় এক হাজার ৩০০ কিলোমিটার। স্থানীয় সময় সকাল ১১টার দিকে ঘটনার সূত্রপাত।

বেশ কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই বন্দুকধারী হামলার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়েছিলেন। সেই পোস্ট অনুযায়ী তিনি একাই হামলা চালিয়েছেন এবং এর পেছনে তাঁর রাজনৈতিক কিংবা ধর্মীয় কোনো উদ্দেশ্য ছিল না। তদন্ত কর্মকর্তারা ওই ছাত্র মানসিক সমস্যায় ভুগতে পারেন বলে জানিয়েছেন। 

ওই বিশ্ববিদ্যালয়ের ইভান পেচিশচেফ নামের এক অধ্যাপক বিবিসিকে বলেন, তিনি শিক্ষার্থীদের একটি ভবন থেকে ছুটে পালাতে দেখেছেন এবং তিনি যখন শ্রেণিকক্ষের দিকে যাচ্ছিলেন, তখন অনেকেই দোতলা থেকে নিচে ঝাঁপ দেন। ওই অধ্যাপক বলেন, ‘একজন ছাত্র আমাকে জানান যে গুলি চলছে। আমি গুলির আওয়াজ শুনতে পাই। সবাই যে যেদিকে পারে ছুটতে শুরু করে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা