kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

শপথ নিলেন পাঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী চান্নি

কৃষি আইন বাতিলের আহবান

কালের কণ্ঠ ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শপথ নিলেন পাঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী চান্নি

ভারতের পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন চরণজিৎ সিং চান্নি। পাঞ্জাবের ইতিহাসে দলিত সম্প্রদায় থেকে উঠে আসা প্রথম মুখ্যমন্ত্রী চান্নিকে গতকাল সোমবার সকাল ১১টায় শপথ পাঠ করান রাজ্য গভর্নর বনওয়ারিলাল পুরোহিত। রাজধানী চণ্ডীগড়ে গভর্নরের সরকারি বাসভবন রাজভবনে এই শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও পাঞ্জাব কংগ্রেসের সভাপতি নভজিৎ সিং সিধু। শপথ গ্রহণের পর চরণজিৎ সিং চান্নিকে অভিনন্দন জানান রাহুল।

এদিন দুই উপমুখ্যমন্ত্রীরও শপথ পাঠ করানো হয়। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন সুখজিন্দর সিং রান্ধওয়া এবং পিও সনি।

শপথ নেওয়ার পর এক সংবাদ সম্মেলনে নিজেকে ‘আম আদমি’ দাবি করে চরণজিৎ সিং চান্নি কেন্দ্রীয় সরকারকে নয়া কৃষি আইন বাতিলের আহবান জানান। তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের প্রতিবাদে কৃষকদের আন্দোলনের সঙ্গে তাঁর সরকার সব সময় থাকবে।

পাঞ্জাব কংগ্রেসের সভাপতি নভজোত সিং সিধুর সঙ্গে অনেক দিন ধরেই দ্বন্দ্ব চলে আসছে ক্যাপ্টেন অমরিন্দরের। বারবার পাঞ্জাব সরকারের কড়া সমালোচনা করতে দেখা গেছে সিধুকে। গত শুক্রবার হঠাৎ করেই মুখ্যমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন অমরিন্দর। এরপর কে হবেন তাঁর স্থলাভিষিক্ত, তা নিয়ে কংগ্রেসের ভেতরে আলোচনা চলে। সিধু, সুনীল জাখর এবং সুখজিন্দর সিং রান্ধওয়ার এই তিনজন ছিলেন ‘হট ফেভারিট’, কিন্তু শেষমেষ মুখ্যমন্ত্রী হিসেবে দলিত শিখ সম্প্রদায়ের নেতা চরণজিত সিং চান্নিকেই নির্বাচন করা হয়।

৫৮ বছর বয়সী কংগ্রেস নেতা চান্নি চামকৌর সাহিব থেকে তিনবারের বিধায়ক। তিনি পাঞ্জাবের টেকনিক্যাল এডুকেশন দপ্তরের মন্ত্রী ছিলেন। ২০১৭ সালে অমরিন্দরের সরকারে মন্ত্রী হওয়ার আগে ২০১৫ থেকে ’১৬ সালে বিরোধী দলনেতা হিসেবে বিধানসভায় বসতেন। রাজনৈতিক মহলের গুজব, আগামী বছরের বিধানসভার নির্বাচনে রাজ্যের দলিত ভোট টানতে চান্নির ওপর ভর করল কংগ্রেস হাইকমান্ড। সূত্র : হিন্দুস্তান টাইমস।



সাতদিনের সেরা