kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

অকাস নিয়ে টানাপড়েন

যুক্তরাজ্যের সঙ্গে ফ্রান্সের সামরিক বৈঠক বাতিল

কালের কণ্ঠ ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের সঙ্গে ফ্রান্সের সামরিক বৈঠক বাতিল

নতুন সামরিক জোট—অকাস নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার সঙ্গে ফ্রান্সের যে টানাপড়েন তৈরি হয়েছে, তা অব্যাহত আছে। গতকাল যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পূর্বনির্ধারিত একটি বৈঠক বাতিল করে দিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। এদিকে ফ্রান্সকে ‘শান্ত করতে’ দেশটির প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত বুধবার এক যৌথ বিবৃতিতে ‘অকাস’ জোটের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এই জোটের অধীনে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য পারমাণবিক সাবমেরিন তৈরির ক্ষেত্রে অস্ট্রেলিয়াকে প্রযুক্তিগত সহায়তা দেবে। এ ছাড়া তিনটি দেশ একে অন্যের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), কোয়ান্টাম ও সাইবার প্রযুক্তি ভাগাভাগি করতে পারবে। মূলত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের আধিপত্য মোকাবেলাই এই জোটের লক্ষ্য, কিন্তু নতুন এই জোট বিশ্ব কূটনীতিতে প্রভাব ফেলতে শুরু করেছে। অকাসের ঘোষণায় সবচেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফ্রান্স।

অকাসের কারণে ফ্রান্সের সঙ্গে একটি বড় অঙ্কের চুক্তি বাতিল করে অস্ট্রেলিয়া। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার জন্য প্রায় সাড়ে তিন হাজার কোটি ডলারের চুক্তিটি অস্ট্রেলিয়া করেছিল ২০১৬ সালে, কিন্তু সেই চুক্তি বাতিল ও নতুন জোটের ঘোষণাকে ‘পিঠে ছুরি মারার’ সঙ্গে তুলনা করেছে ফ্রান্স। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি যৌথ উৎসব বাতিল করে। এ ছাড়া প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে নিজেদের রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠায় ফ্রান্স।

এর মধ্যে গতকাল ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী পার্লি ও ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের মধ্যকার একটি বৈঠক বাতিল হয়ে যায়। লন্ডনে চলতি সপ্তাহে বৈঠকটি হওয়ার কথা ছিল। বৈঠক বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন ফ্রান্সে সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত লর্ড রিকেটস। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা