kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট বুতেফ্লিকা মারা গেছেন

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট বুতেফ্লিকা মারা গেছেন

আলজেরিয়ার দুই দশকের শাসক সাবেক প্রেসিডেন্ট আব্দেলাজিজ বুতেফ্লিকা মারা গেছেন। গত শুক্রবার আলজেরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করে। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি দীর্ঘ সময় ধরে অসুস্থ ছিলেন।

বুতেফ্লিকা পঞ্চম মেয়াদে পেসিডেন্ট নির্বাচনের আগ্রহ প্রকাশ করলে দেশে আন্দোলন শুরু হয়। কয়েক সপ্তাহের আন্দোলন আর সামরিক বাহিনীর চাপের মুখে তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়ান। ২০১৯ সালে প্রেসিডেন্সি থেকে পদত্যাগ করার পর তিনি লোকচক্ষুর আড়ালেই থাকতে শুরু করেন। পশ্চিম আলজেরিয়ায় থাকতে শুরু করেন তিনি। ২০১৩ সালে স্ট্রোক করার পর থেকেই তাঁকে অবশ্য জনসমক্ষে কম দেখা গেছে। এ অবস্থাতেই চতুর্থবারের মতো প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি। পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করলে দেশে আন্দোলন শুরু হয়।

বুতেফ্লিকার রাজনৈতিক জীবন শুরু হয় অল্প বয়সেই। আলজেরিয়ার স্বাধীনতাযুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন এবং জাতিসংঘের বিভিন্ন কর্মকাণ্ডেও তিনি সক্রিয় ছিলেন। রক্তাক্ত গৃহযুদ্ধের পর ১৯৯৯ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন বুতেফ্লিকা। ২০১১ সালে উত্তর আফ্রিকাজুড়ে আরব বসন্ত শুরু হলে বুতেফ্লিকা সরকারি খাতে ভর্তুকি বাড়িয়ে এবং দীর্ঘদিন আলজেরিয়ায় জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়ে জনসাধারণের মন জয় করে নেন। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা