kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

এফডিএর সুপারিশ

শুধু বয়স্ক ও স্বাস্থ্যঝুঁকিতে থাকাদের বুস্টার ডোজ

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শুধু বয়স্ক ও স্বাস্থ্যঝুঁকিতে থাকাদের বুস্টার ডোজ

যুক্তরাষ্ট্রে ৬৫ বা তদূর্ধ্ব ব্যক্তি এবং স্বাস্থ্য ঝুঁকিতে থাকা লোকজনকে বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করেছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। একই সঙ্গে সংস্থার উপদেষ্টা প্যানেল গণহারে বুস্টার ডোজ দেওয়ার আবেদন প্রত্যাখ্যান করেছে। গত শুক্রবার ভোটাভুটি করে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

উপদেষ্টা প্যানেলের সুপারিশে বলা হয়েছে, স্বাস্থ্যকর্মীসহ যেসব পেশার লোকজন উচ্চ স্বাস্থ্যঝুঁকিতে আছেন, তাঁদেরও বুস্টার ডোজ দেওয়া যেতে পারে। যেমন—শিক্ষকদের বেলায় এই ঝুঁকি বেশি।

আগামী সপ্তাহ থেকে করোনার ডেল্টা ধরন ঠেকাতে বাইডেন প্রশাসন বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করছিল। সে অনুযায়ী, ফাইজার গণহারে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদনের জন্য আবেদন করে। কিন্তু এফডিএর বেশির ভাগ বিশেষজ্ঞ শুধু বয়স্ক ও যারা উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের জন্যই তৃতীয় ডোজের অনুমোদন দিল।

হোয়াইট হাউসের মুখপাত্র কেভিন মুনোজ বলেন, ‘আমেরিকানদের আরো সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এক সিদ্ধান্ত এলো। যোগ্যদের বুস্টার ডোজ দেওয়ার জন্য নব ধরনের প্রস্তুতি আছে। আশা করি আগামী সপ্তাহ নাগাদ এই কার্যক্রম শুরু হয়ে যাবে।’

করোনাভাইরাস মোকাবেলায় গত বছরের শেষ দিক থেকে দেশে দেশে টিকাদান চলছে। এ ক্ষেত্রে ধনী ও উচ্চ মধ্যবিত্ত দেশগুলো এগিয়ে থাকলেও দরিদ্র দেশগুলোতে টিকা খুবই অপ্রতুল। এরই মধ্যে বিভিন্ন গবেষণার খবরে উঠে আসে, দ্বিতীয় ডোজের ছয় মাসের মধ্যে টিকার কার্যকারিতা কমে যাচ্ছে। তা ছাড়া অতি সংক্রামক ডেল্টার ছোবল লাগে বিশ্বের নানা প্রান্তে। এই পরিস্থিতিতে তৃতীয় বা বুস্টার ডোজ প্রয়োগে উদ্যোগী হয়েছে উন্নত দেশগুলো। তবে দরিদ্র দেশে তেমন টিকা না পৌঁছায় আপাতত বুস্টার ডোজ প্রয়োগ না করতে ধনী দেশগুলোর প্রতি আহবান জানিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

টিকাদানে বৈশ্বিক রেকর্ড ভারতের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭১তম জন্মদিন উপলক্ষে দেশটিতে গত শুক্রবার কভিড-১৯ টিকাদানের বিশেষ কর্মসূচি পালিত হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে সেদিন সর্বোচ্চ আড়াই কোটিরও বেশি ডোজ টিকা দিয়েছে। এর আগে গত ২৪ জুন ২৪ ঘণ্টায় দুই কোটি ৪৭ লাখ ডোজ টিকার প্রয়োগ করে চীন। গত শুক্রবার সেই রেকর্ড ভাঙল প্রতিবেশী ভারত। রেকর্ড টিকাদানের বিষয়টি শুক্রবার গভীর রাতে নিশ্চিত করেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া। সূত্র : রয়টার্স, এনডিটিভি।



সাতদিনের সেরা