kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

ভ্যান গঘের আরেক চিত্রকর্ম

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভ্যান গঘের আরেক চিত্রকর্ম

সম্প্রতি বিখ্যাত চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গঘের আরেকটি চিত্রকর্মের সন্ধান পাওয়া গেছে। এত বছর এই ছবিটি লোকচক্ষুর আড়ালেই ছিল। ‘ওর্ন আউট’ শিরোনামের ওই ছবিতে একজন ক্লান্ত-বিধ্বস্ত প্রবীণ ব্যক্তির প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে। ভ্যান গঘ জাদুঘর গত বৃহস্পতিবার জানিয়েছে, চিত্রকর্মটি ভ্যান গঘের শুরুর দিকে আঁকা ছবিগুলোর মধ্যে একটি। ১৮৮২ সালের দিকে এটি আঁকা হয়।

এক শতাব্দীর বেশি সময় ধরে এক ডাচ পরিবারের ব্যক্তিগত সংগ্রহে ছিল চিত্রকর্মটি। গত বৃহস্পতিবার প্রদর্শনের জন্য আমস্টারডামের জাদুঘরে প্রথমবারের মতো ছবিটি জনসমক্ষে আনা হয়। আগামী ২ জানুয়ারি পর্যন্ত ছবিটি প্রদর্শনের জন্য রাখা হবে এবং পরে আবার সেই ডাচ পরিবারের কাছে ছবিটি ফিরিয়ে দেওয়া হবে।

পেন্সিলে আঁকা চিত্রকর্মটির নিচে ‘ভিনসেন্ট’ সই করা আছে। ভ্যান গঘ জাদুঘরের জ্যেষ্ঠ গবেষক তিয়েও মিদেনড্রপ বলেন, চিত্রকর্মটি এর আগে দেখা যায়নি। এবারই প্রথম ছবিটি জনসমক্ষে আনা হয়েছে। তিনি আরো বলেন, এই চিত্রকর্মটির মূল্যায়ন করা একেবারেই অসম্ভব। তবে চিত্রকর্মটি জনসমক্ষে আসায় এর দাম নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে।

এর আগে ভ্যান গঘের আরেকটি ছবি ‘আ স্ট্রিট সিন ইন মন্তমারত্রে’ প্রায় ১০০ বছর আলোচনার বাইরে ছিল। একটি ফরাসি পরিবারের কাছে ছবিটি সংরক্ষিত ছিল। গত মার্চে নিলামে ছবিটি এক কোটি ৩০ লাখ ৯০ হাজার ইউরোতে বিক্রি হয়। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা