kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

ইউরোপে আফগান শরণার্থী প্রার্থিতা বেড়েছে ২০ শতাংশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ইউরোপে আফগানদের শরণার্থীর হওয়ার আবেদন আরো বেড়েছে। ইউরোপীয় শরণার্থী সহায়তা সংস্থা (ইএএসও) গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, গত জুলাইয়ে ইউরোপে আফগান শরণার্থী প্রার্থিতা ২০ শতাংশ বেড়েছে। সংস্থাটি জানিয়েছে, আন্তর্জাতিক সুরক্ষা পেতে প্রায় ৫০ হাজার আফগান নাগরিক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭টি দেশের পাশাপাশি নরওয়ে ও সুইজারল্যান্ডে আবেদন জানিয়েছে।

ইএএসও জানায়, ইউরোপে আফগান ও সিরীয় শরণার্থী আগমনের হার প্রায় সমান। গত আগস্টের মাঝামাঝি তালেবান কাবুলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। সে সময়ই কয়েক হাজার আফগান আকাশপথে পালায়। সে হিসেবে আফগান শরণার্থীর এই ঊর্ধ্বমুখিতা কাম্য ছিল বলে মন্তব্য করে এএফপি।

এদিকে আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দিতে বিশ্বনেতাদের ‘অপেক্ষা ও পর্যবেক্ষণ’ নীতির সমালোচনা করে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুয়িদ ইউসুফ বলেন, এ নীতির কারণে যুদ্ধবিধ্বস্ত দেশটির অর্থনীতিতে ধস নামতে পারে। গত ৭ সেপ্টেম্বর গঠিত তালেবান সরকারের ব্যাপারে বিশ্বাঙ্গনের অবস্থান, তারা নতুন সরকারের অঙ্গীকার ও কাজের ধারাবাহিকতা দেখে তবেই সম্পর্ক স্থাপনের সিদ্ধান্ত নেবে। সূত্র : এএফপি ও টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা