kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

পরমাণু আলোচনার মধ্যস্থতাকারী বদলাল ইরান

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমাদের সঙ্গে পরমাণু আলোচনায় ইরানের পক্ষে মধ্যস্থতাকারী আব্বাস আরাগচিকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর জায়গায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত আলি বাঘেরি কানিকে দায়িত্ব দিয়েছে ইরান।

যুক্তরাষ্ট্রসহ ছয় জাতি পরমাণু চুক্তির (পি৫+১) বাকি অংশীদার ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে  চুক্তি পুনরুদ্ধার আলোচনায় এখন থেকে আলি বাঘেরি কানি নেতৃত্ব দেবেন।  

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোয় দাবি করা হয়েছে, আলি বাঘেরি ইসলামী বিপ্লবের একজন কট্টর সমর্থক এবং তিনি পূর্বসূরির চেয়েও রক্ষণশীল। ইব্রাহিম রাইসি যখন ইরানি বিচারব্যবস্থার প্রধান ছিলেন তখন তিনি তাঁর আন্তর্জাতিক রাজনীতিবিষয়ক উপপ্রধান ছিলেন। এ ছাড়া তিনি রাইসির বংশধর।

এদিকে ইরান জানিয়েছে, আব্বাস আরাগচি চুক্তি পুনরুদ্ধার আলোচনার অংশ হিসেবে থাকবেন। তবে আলোচনার নেতৃত্বে থাকবেন না। ইরানের পরমাণু সম্পর্কিত আলোচনায় ২০১৩ সাল থেকে তিনি সক্রিয় রয়েছেন। মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানির শাসনামলে ২০১৫ সালে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) শীর্ষক ওই পরমাণু চুক্তি সম্পাদনে তিনি ভূমিকা রাখেন। পরবর্তী সময়ে বাতিল হওয়া ওই চুক্তি পুনরুজ্জীবিত করতেও তাঁকে আলোচনা চালিয়ে যেতে দেখা গেছে।

অন্যদিকে রুহানির পরমাণুসম্পর্কিত নীতির সমালোচক ছিলেন আলি বাঘেরি। সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদের শাসনামলে তিনি পরমাণু কূটনীতিকের ভূমিকা পালন করেছেন। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা