kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

সংক্রমণ দ্বিগুণ চীনের ফুচিয়ানে

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংক্রমণ দ্বিগুণ চীনের ফুচিয়ানে

চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ফুচিয়ানে করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। সেখানে সংক্রমণে ঘটেছে উল্লম্ফন। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, গত সোমবার প্রদেশটিতে ৫৯ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়েছে। অথচ আগের দিনই এই সংখ্যা ছিল ২২।

এক বছরের মধ্যে গত জুলাইয়ে সংক্রমণে প্রাদুর্ভাব দেখে বিশ্বের জনবহুল দেশটি। গণপরীক্ষা ও ব্যাপক কড়াকড়ির মাধ্যমে এক মাসের মধ্যেই সেই পরিস্থিতির উত্তরণ হয়। এরপর গত শুক্রবার ফুচিয়ান প্রদেশের ফেংচি শহরে প্রথম করোনা শনাক্ত হয়। ফুচিয়ানে গত সোমবার নতুন আক্রান্ত ৫৯ জনসহ চার দিনে মোট শনাক্ত সংখ্যা দাঁড়িয়েছে ১০২-এ।

বিশ্বে মৃত্যু-শনাক্ত ফের বেড়েছে : সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় এর আগের দিনের তুলনায় করোনা শনাক্ত ও আক্রান্ত রোগীদের মৃত্যু উভয়ই বেড়েছে। এর মধ্যে পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে যুক্তরাষ্ট্রে। প্রাণঘাতী এই ভাইরাসে গত ২৪ ঘণ্টায় মারা গেছে আট হাজার ২৪১ জন। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মৃত্যু হয়েছে দুই হাজার ২৮৬ জনের। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ছয় লাখ ১৪ হাজার ৫৫৪ জনের। বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে চার কোটি ২১ লাখ ৪০ হাজার ৪২ জনের। এর মধ্যে মারা গেছে ছয় লাখ ৮০ হাজার ২৭৪ জন। আর সুস্থ হয়েছে তিন কোটি ২০ লাখ ৪৬ হাজার ৫৮৫ জন।

সংক্রমণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৩২ লাখ ৮৮ হাজার ২১ জন। এর মধ্যে মারা গেছে চার লাখ ৪৩ হাজার ২৪৭ জন।

তালিকায় তৃতীয় ব্রাজিলে শনাক্ত দুই কোটি ১০ লাখ ছয় হাজার ৪২৪ জন। এর মধ্যে মারা গেছে পাঁচ লাখ ৮৭ হাজার ১৩৮ জন। সংক্রমণের তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, ইরান, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন, ইতালি। সূত্র : রয়টার্স, এএফপি।



সাতদিনের সেরা