kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

তালেবানকে সরকার গঠনে সহায়তা করবে পাকিস্তান

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে অংশগ্রহণমূলক সরকার গঠনে তালেবানকে সহায়তা করা হবে বলে জানিয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। গত শনিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

গত বৃহস্পতিবার পাকিস্তানে পৌঁছান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। পাকিস্তানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, আঞ্চলিক নিরাপত্তা ও আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তিনি।

গত শুক্রবারই আফগানিস্তানে নতুন সরকার গঠনের কথা ছিল তালেবানের। তবে তা পেছানো হয়েছে। এ নিয়ে তালেবানের হাতে রাজধানী কাবুলের পতনের পর থেকে দ্বিতীয়বারের মতো সরকার গঠন পেছানো হলো।

পাকিস্তানের সংবাদমাধ্যম অবজারভারের খবরে বলা হয়, আফগানিস্তানে সরকার গঠনে সহায়তার পাশাপাশি দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা আনতে পাকিস্তান কাজ করবে বলে জানিয়েছেন সেনাপ্রধান বাজওয়া।

পাকিস্তান ও আইএসআইয়ের বিরুদ্ধে অনেক আগে থেকেই তালেবানকে সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা দেওয়ার অভিযোগ রয়েছে। তালেবান আবার আফগানিস্তানের নেতৃত্বে আসায় ওই অভিযোগ ফের উসকে উঠেছে। এ অভিযোগ নিয়ে নানা আলোচনার মধ্যে গত শনিবার পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফাইজ হামিদ আফগানিস্তান সফর করেন। এদিকে যুক্তরাজ্য-পাকিস্তান সম্পর্কের বিষয়ে বৈঠকে ডমিনিক রাব বলেন, ‘দুই দেশের সম্পর্ক পরবর্তী ধাপে নেওয়ার ইচ্ছা রয়েছে যুক্তরাজ্যের। আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে দুই দেশেরই আগ্রহ আছে। তবে আমরা তালেবানকে কাজের মাধ্যমে মূল্যায়ন করব, মুখের কথায় নয়।’ সূত্র: পিটিআই।