kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

কাশ্মীরের নেতা গিলানি মারা গেছেন

কালের কণ্ঠ ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরের নেতা গিলানি মারা গেছেন

ভারতশাসিত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলী গিলানি মারা গেছেন। গত বুধবার রাতে শ্রীনগরের নিজ বাড়িতে তাঁর মৃত্যু হয়। গতকাল বৃহস্পতিবার ভোররাতেই কড়া নিরাপত্তার মধ্যে গিলানিকে কবর দিয়েছে ভারতের নিরাপত্তা বাহিনী।

কাশ্মীরের অন্যতম বড় রাজনৈতিক-ধর্মীয় সংগঠন জামাত-ই-ইসলামীর সাবেক নেতা ৯২ বছর বয়সী গিলানি দীর্ঘদিন ধরে হৃদরোগে ও কিডনির সমস্যায় ভুগছিলেন।

গিলানির মৃত্যুর পর উপত্যকাজুড়ে লকডাউন জারি করেছে ভারতীয় কর্তৃপক্ষ। নিরাপত্তা জোরদারের পাশাপাশি সতর্কতার অংশ হিসেবে তাঁর বাড়ির আশপাশের রাস্তায় কাঁটাতার ও ব্যারিকেড দেওয়া হয়। শহরটিতে ইন্টারনেট ও মোবাইলের ভয়েস কলিং সেবাও সাময়িকভাবে বন্ধ রাখা হয়। বাসিন্দাদের বাড়ির থেকে বের না হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

পারিবারিক নিয়মানুযায়ী আগামী রবিবার পর্যন্ত গিলানির মৃত্যুর শোক পালন করা হবে। তাই আধা সামরিক বাহিনীর গতকাল দিনভর দেওয়া ব্যারিকেড ও কারফিউর সময় আরো বাড়ানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শ্রীনগরের মূল শহরে গতকাল ভোর সাড়ে ৪টার দিকে গিলানির মরদেহ দাফন করা হয়। তবে এতে তাঁর পরিবারের সদস্যদের যোগ দিতে দেওয়া হয়নি বলে অভিযোগ করা হয়। তাঁর এক ছেলে নাসিম গিলানি বলেন, ‘রাত ৩টার দিকে পুলিশ জোর করে আমাদের বাড়িতে ঢোকে এবং বাবার মরদেহ নিয়ে যায়। সকালের নামাজের পর তাঁর ইচ্ছানুযায়ী আমরা শহীদদের কবরস্থানে তাঁকে দাফন করার কথা বলেছিলাম। কিন্তু পুলিশ বাবার দেহ ছিনিয়ে নেয় এবং পরিবারের কাউকে তাঁর দাফনে অংশ নিতে দেয়নি।’ গত পাঁচ দশকের অনেকটা সময় গিলানি হয় জেলে অথবা গৃহবন্দি অবস্থায় কাটিয়েছেন। সূত্র : এএফপি।