kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লির স্কুল খুলল ১৭ মাস পর

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দিল্লির স্কুল খুলল ১৭ মাস পর

করোনা মহামারির কারণে বন্ধের প্রায় দেড় বছর পর খুলল ভারতের দিল্লির স্কুল। প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আসায় গতকাল বুধবার খুলে দেওয়া হয় স্কুল।

ক্লাসে প্রবেশের আগে শিক্ষার্থীদের থার্মাল স্ক্যানিং করা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখা, বিশেষ করে মধ্যাহ্ন বিরতিতে খাবারের সময় সামাজিক দূরত্ব মেনে চলার তাগিদ দিয়েছে দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ)। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের ছোট ছোট দলে ভাগ করে দুপুরের খাবারের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া দিনে যেন সর্বোচ্চ ৫০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে আসতে পারে সেভাবে রুটিন তৈরি করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানগুলোকে জরুরি ব্যবহারের জন্য কোয়ারেন্টিন রুম চালুরও পরামর্শ দিয়েছে ডিডিএমএ। সংস্থাটির নীতিমালায় বলা হয়েছে, স্কুল খুললেও লকডাউন জোনে থাকা ছাত্র-শিক্ষকরা ক্লাসে যেতে পারবে না।

এক দিনে রেকর্ড টিকাদান ভারতে : করোনার টিকাদান কার্যক্রম শুরুর পর থেকে ভারতে এক দিনে সর্বোচ্চসংখ্যক টিকার ডোজ দেওয়া হয়েছে। গত মঙ্গলবার দেশটিতে এক কোটি ২৮ লাখ ৬৯ হাজার ৩০০ ডোজ করোনার টিকা দেওয়া হয়। এর আগে গত শুক্রবার এক দিনে এক কোটি টিকা দেওয়ার মাইলফলক স্পর্শ করে ভারত। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাহমস।

ডাব্লিউএইচওর পর্যবেক্ষণে নতুন ভেরিয়েন্ট ‘মু’ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলেছে, তারা করোনার ‘মু’ নামের একটি নতুন ধরন পর্যবেক্ষণ করছে। এটি জানুয়ারিতে কলম্বিয়ায় প্রথম শনাক্ত হয়। সংস্থার মহামারিবিষয়ক সাপ্তাহিক বুলেটিনে মঙ্গলবার বলা হয়, বৈজ্ঞানিকভাবে ‘মু’ বি.ওয়ান.৬২১ হিসেবে পরিচিত। একে ‘ভেরিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

ডাব্লিউএইচও বলছে, করোনার এই ধরন টিকা প্রতিরোধের ঝুঁকি তৈরি করছে। যদিও এ নিয়ে আরো গবেষণা প্রয়োজন। বিশ্বজুড়েই করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ভাইরাসের নতুন ধরনের উদ্ভব নিয়ে ব্যাপক উদ্বেগ রয়েছে।

মডার্নার টিকায় ফের কালো কণা পেল জাপান : করোনাভাইরাস টিকার একটি ভায়ালে কালো কণা পাওয়ায় জাপান মডার্নার ভ্যাকসিনের একটি ব্যাচ স্থগিত করেছে। দেশটির কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী, একজন ফার্মাসিস্ট কানাগাওয়া প্রশাসনিক এলাকায় মডার্নার টিকার একটি ভায়ালে বেশ কিছু কালো কণা দেখতে পান।

এই ব্যাচ থেকে এরই মধ্যে তিন হাজার ৭৯০ জনকে টিকা দেওয়া হয়েছে এবং বাকি ডোজের প্রয়োগ স্থগিত রাখা হয়েছে বলে জানিয়েছে তারা। টিকা ব্যবহারের আগে তাতে অন্য কোনো উপাদান আছে কি না, তা পরীক্ষার সময় ভায়ালে কালো কণা খুঁজে পান ওই ফার্মাসিস্ট। দূষিত বলে সন্দেহ করা ভায়ালটি সংগ্রহ করেছে জাপানে মডার্নার টিকা বিক্রি ও সরবরাহের দায়িত্বে থাকা তাকেদা ফার্মাসিউটিক্যালস।

মাত্র ছয় দিন আগে মডার্নার টিকায় দূষণ পাওয়ায় জাপান কম্পানিটির একটি ব্যাচের প্রায় ১৬ লাখ ৩০ হাজার ডোজের প্রয়োগ বন্ধ রাখে। ওই সময় পাঁচ লাখ ৬০ হাজার ভায়ালের একটি ব্যাচের কিছু ডোজে দূষিত উপাদান পাওয়ার পর তাকেদা ফার্মাসিউটিক্যালস টিকাটির তিনটি ব্যাচের সরবরাহ স্থগিত রেখেছিল। সূত্র : এনডিটিভি, বিবিসি, এএফপি।



সাতদিনের সেরা