kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

তালেবানকে ‘খতমের তালিকা’ তুলে দিল যুক্তরাষ্ট্র!

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তালেবানকে ‘খতমের তালিকা’ তুলে দিল যুক্তরাষ্ট্র!

দেশ ছাড়ার জন্য মরিয়া আফগান নাগরিকরা। কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলার দুদিন পর গতকাল শনিবারও কাবুল বিমানবন্দরে ছিল মানুষের ভিড়। ছবি : এএফপি

আফগানিস্তানে মার্কিন নাগরিক, গ্রিন কার্ডধারী এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করা ‘বন্ধু’দের নামের তালিকা তালেবানের হাতে দিয়েছে যুক্তরাষ্ট্র। নিজের লোকদের বিমানবন্দরে ঢুকতে যাতে সমস্যায় পড়তে না হয় সে জন্য যুক্তরাষ্ট্রের উদ্ধারকারী দলের তরফে তালেবানের হাতে তালিকা তুলে দেওয়া হয়। সেই তালিকা নিয়েই এখন তোলপাড় যুক্তরাষ্ট্রজুড়ে।

নিজেদের লোকদের উদ্ধার সহজ ও সুগম করতে যুক্তরাষ্ট্রের নেওয়া পদ্ধতি নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে। মার্কিন কর্মকর্তাদের দেওয়া তালিকা কি তালেবানের হিট লিস্ট হয়ে উঠল? এই প্রশ্ন উঠছে কারণ এর আগে একাধিকবার দেখা গেছে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন আফগানদের নির্বিচারে খুন করেছে তালেবান। নিজের সুবিধা করতে গিয়ে কি বুমেরাং হলো যুক্তরাষ্ট্রের পরিকল্পনা?

১৫ আগস্ট কাবুলের পতনের পর থেকে বিমানবন্দরের বাইরে দখল কায়েম করেছে তালেবান। ভেতরে রয়েছে মিশ্র সেনা। বিমানবন্দরে ঢোকার একাধিক রাস্তায় তালেবানি প্রহরা। সূত্রের খবর, তালেবানি বাধায় যাতে আফগানিস্তানে আমেরিকার বন্ধুদের বিমানবন্দরে পৌঁছতে সমস্যায় পড়তে না হয়, সে জন্য আগেভাগেই নামের তালিকা তুলে দেওয়া হয়েছিল তালেবানের হাতে। এবার কি সেই তালিকা থেকে বেছে বেছে ‘টার্গেট’ বাছবে তালেবান? এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

এসব ক্ষেত্রে যে তালেবানের সঙ্গে সমন্বয় বজায় রাখার চেষ্টা করা হয় তা একপ্রকার মেনে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু তাতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা কতটা? যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ‘পলিটিকো’র প্রতিবেদনে লেখা হয়েছে, ‘এভাবে যুক্তরাষ্ট্রের বন্ধুদের মৃত্যু পরোয়ানা তালেবানের হাতে তুলে দিয়েছেন কর্মকর্তারা।’

যুক্তরাষ্ট্রের পাসপোর্ট আছে এবং গ্রিন কার্ডধারীদেরই গত বুধবার পর্যন্ত বিমানবন্দরে ঢোকার অনুমতি ছিল। তারপর বৃহস্পতি ও শুক্রবার সেখানে কী হয়েছে, তা জানা যায়নি। স্থানীয় যে আফগানরা আমেরিকার সঙ্গে কাজ করতেন, তাঁরা কি এবার তালেবানি নিশানায়? প্রশ্নটা থেকেই যাচ্ছে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা