kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

লেবাননে সাত বছর পর ইসরায়েলের বিমান হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রতিবেশী লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। সাত বছরের ব্যবধানে ইসরায়েল এই হামলা চালাল। লেবাননের স্থানীয় সময় গত বুধবার দিবাগত রাত ১২টা ৪০ মিনিটে দেশটির হিজবুল্লাহ অধ্যুষিত দক্ষিণাঞ্চলে দুটি বিমান হামলা চালায় ইসরায়েল।

লেবানন থেকে ইসরায়েলমুখী রকেট হামলা চলছে গত বুধবার থেকে। এর জবাবে সেদিনই লেবাননকে লক্ষ্য করে কামান দাগে ইসরায়েল। এরপর লেবানন থেকে অব্যাহত রকেট হামলার জবাব দিতে গত বুধবার দিবাগত রাত ১২টা ৪০ মিনিটে দুটি বিমান হামলা চালায় ইসরায়েল। এসব হামলা-পাল্টাহামলার কোনোটিতেই হতাহতের ঘটনা ঘটেনি।

ইসরায়েলের বিমানবাহিনী এক টুইট বার্তায় বলে, লেবাননে সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত যেসব অবকাঠামো থেকে রকেট ছোড়া হয়েছে, সেখানে আমাদের যুদ্ধবিমানগুলো আঘাত হেনেছে। এ ছাড়া দক্ষিণ লেবাননের যেসব স্থান থেকে আগে রকেট হামলা চালানো হতো, এমন একটি লক্ষ্যেও আঘাত হানা হয়েছে।

লেবানিজ সামরিক বাহিনী জানায়, দেশটির দক্ষিণাঞ্চলে ইসরায়েল ৯২টি কামানের গোলা নিক্ষেপ করেছে। এ হামলার নিন্দা জানিয়েছে লেবানন। এ ছাড়া এ ধরনের কর্মকাণ্ড থেকে দেশগুলোকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে জাতিসংঘের শান্তরক্ষী বাহিনী।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন জানান, ২০০৬ সালের পর এই প্রথম লেবাননের গ্রামগুলো লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালাল। এর মধ্য দিয়ে ইসরায়েল হামলার তীব্রতা বৃদ্ধির ইঙ্গিত দিল বলে মন্তব্য করেন তিনি।

লেবাননের শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ পরিচালিত আল মানার টেলিভিশন জানিয়েছে, ইসরায়েলের সীমান্ত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে লেবাননের মাহমুদিয়া শহরের বাইরের দুই জায়গায় ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামলা চালিয়েছে। দেশটির ন্যাশনাল নিউজ এজেন্সিও একই তথ্য নিশ্চিত করেছে।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা