kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

চ্যালেঞ্জ নিয়ে প্রেসিডেন্ট পদে রাইসি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চ্যালেঞ্জ নিয়ে প্রেসিডেন্ট পদে রাইসি

চরম অর্থনৈতিক সংকটের মুখে থাকা ইরানের কাণ্ডারি হিসেবে গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ইব্রাহিম রাইসি। সংকটে থাকা দেশকে পুনরুদ্ধারে রাইসিকে কয়েকটি প্রধান চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

রাইসির সামনে মূল চ্যালেঞ্জ হলো ইরানের ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধার করা। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র পারমাণুচুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়ে কয়েক দফায় নিষেধাজ্ঞা দেওয়ায় তেল খাতে কয়েক শ কোটি ডলার ক্ষতি গুনতে হয় দেশটিকে। নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে রাইসি এ সংকট মোকাবেলা করতে সক্ষম হবেন বলে ধারণা বিশ্লেষকদের। রাইসির জন্য আরেক চ্যালেঞ্জ হবে অন্যান্য দেশ বিশেষ করে প্রতিবেশী সৌদি আরবের সঙ্গে সম্পর্কোন্নয়নে মনোযোগী হওয়া।

মধ্যপ্রাচ্যে করোনা মহামারির সবচেয়ে খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে ইরান। স্বাস্থ্য সংকটের সঙ্গে অর্থনৈতিক ইস্যু ওতপ্রোতভাবে জড়িত রয়েছে। এটা মাথায় নিয়ে প্রত্যেক নাগরিককে টিকার আওতায় আনতে রাইসিকে কাজ করতে হবে। বিশ্ব থেকে প্রায় একঘরে হয়ে যাওয়া ইরানের বর্তমান প্রশাসনের ওপর জনগণের আস্থা ফের অর্জন করাও রাইসির জন্য একটি বড় চ্যালেঞ্জ। এ ছাড়া তাঁকে পরিবেশগত সমস্যা মোকাবেলায়ও মনোযোগী হতে হবে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা