kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

বিশেষ মর্যাদা বাতিলের ২ বছর

কাশ্মীরে বাড়তি সেনা মোতায়েন

কালের কণ্ঠ ডেস্ক   

৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরে শতাধিক বাড়তি পুলিশ ও সেনা মোতায়েন করা হয়েছে। কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করার দ্বিতীয় বছর পূর্তিতে স্থানীয় দলগুলো শাটডাউন কর্মসূচি পালনের ঘোষণা দেয়। নয়াদিল্লি সরাসরি কাশ্মীরের ক্ষমতা হাতে নেওয়ায় ‘কালো দিন’ পালনের উদ্যোগ নেয় দলগুলো। এর বিপরীতে গতকাল বৃহস্পতিবার কাশ্মীরে পুলিশ ও সেনা মোতায়েন করা হয়।

বর্ষপূর্তি উপলক্ষে নিরাপত্তা বাহিনী নতুন অনেক তল্লাশি চৌকি বসিয়েছে। শ্রীনগরজুড়ে ব্যারিকেড দিয়ে বুলেটপ্রুফ পোশাক পরা সেনারা যানবাহনসহ পথচারীদের তল্লাশি করছে। গতকাল শ্রীনগরের বেশির ভাগ দোকানপাট বন্ধ থাকতে দেখা গেছে। সড়কে যান চলাচলও অনেক কম ছিল। তবে দোকান ও ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখার জন্য পুলিশ হুমকি দিয়েছে বলে অভিযোগ করেন কয়েকজন দোকানদার ও ব্যবসায়ী।

এদিকে উত্তর-পশ্চিমাঞ্চলীয় সোপোরে এলাকায় সন্দেহভাজন জঙ্গিরা পুলিশের এক টহলদলকে লক্ষ্য করে গুলি চালিয়েছে বলে জানিয়েছেন এক পুলিশ কর্মকর্তা। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

‘ভারতের নগ্ন আগ্রাসন’ প্রতিরোধ করতে ‘কালো দিন’ পালনের এ আহ্বান জানান কাশ্মীরের শীর্ষ নেতা সৈয়দ আলী গিলানি। ৯০ বছর বয়সী গিলানি তাঁর পাকিস্তানভিত্তিক প্রতিনিধি সৈয়দ আব্দুল্লাহ গিলানির বরাতে টুইটারে এমন বার্তা প্রকাশ করেন। তাঁর ডাকে সাড়া দেয় কাশ্মীরের আরো কিছু ছোট দল।

২০১৯ সালের আগস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে দুটি আলাদা অঞ্চলে বিভক্ত করে। নিরাপত্তা অভিযানের নামে হাজারো লোককে গ্রেপ্তার করা হয়।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা