kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

আফগান ইস্যুতে ফের বৈঠক করবে রাশিয়া

আফগান সীমান্তের কাছে রাশিয়ার সামরিক মহড়া

কালের কণ্ঠ ডেস্ক   

৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আফগানিস্তানে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, চীন ও পাকিস্তানকে নিয়ে আবার বৈঠকে বসতে চলেছে রাশিয়া। আগামী ১১ আগস্ট কাতারের দোহায় বৈঠকে যোগ দিতে রাশিয়া ওই তিন দেশকে আমন্ত্রণ জানিয়েছে।

আফগানিস্তানের তালেবানের দখলযাত্রা এগোতে থাকায় স্বার্থসংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে রাশিয়া। মূলত সহিংসতার অবসান ও আফগান শান্তিপ্রক্রিয়ায় গতি আনতে রাশিয়া এই পদক্ষেপ নিচ্ছে। ১১ আগস্ট রাশিয়ার উদ্যোগে আমন্ত্রিতরা কাতারে বৈঠকে বসবে। এর আগে গত ১৮ মার্চ ও ৩০ এপ্রিল একই ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়। এর পাশাপাশি রাশিয়া নিজেদের মতো করে আফগানিস্তানের শান্তিপ্রক্রিয়ার জন্য কাজ করে যাচ্ছে। গত মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন, আফগান পরিস্থিতি নিয়ে ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ অব্যাহত রাখবে মস্কো। রুশ পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের পর ধারণা করা হয়েছিল আসন্ন বৈঠকগুলোতে ভারতকে আমন্ত্রণ জানানো হতে পারে।

এদিকে আফগানিস্তান সীমান্তের কাছে তাজিকিস্তানে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তাজিকিস্তান, উজবেকিস্তান ও রাশিয়ার এ যৌথ সামরিক মহড়া চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। এ মহড়ায় অংশ নিচ্ছেন তিন দেশের আড়াই হাজার সেনা সদস্য।

আফগানিস্তান থেকে গত ১ মে বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গে তালেবান দেশজুড়ে অভিযান শুরু করে। বর্তমানে আফগানিস্তানের অর্ধেকের বেশি এলাকা তাদের দখলে। গ্রামাঞ্চল দখল করার পর এখন তারা গুরুত্বপূর্ণ শহরগুলোর দিকে নজর দিয়েছে। কান্দাহার, লস্করগাহ ও হেরাত শহরকে ঘিরে সরকারি বাহিনীর সঙ্গে তাদের তীব্র লড়াই চলছে। তালেবানের অবস্থান লক্ষ্য করে সরকারি বাহিনীর নিয়মিত অভিযানের পাশাপাশি চলছে বিমান হামলা। এসব হামলার প্রতিশোধ নিতে গত মঙ্গলবার তালেবান কাবুলে প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা চালায়, যদিও মন্ত্রী অক্ষত আছেন। এ ধরনের আরো হামলার হুমকি দিয়েছে তালেবান।

এদিকে তালেবানের এসব হামলার নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে ইইউ বলে, ‘অর্থহীন’ সহিংসতার কারণে আফগান জনগণের ভোগান্তি বাড়ছে, বাড়ছে অভ্যন্তরণী উদ্বাস্তুর সংখ্যা। তালেবান দোহা চুক্তির লঙ্ঘন করে হামলা চালিয়ে যাচ্ছে মন্তব্য করে ইউরোপীয় জোট জানায়, এসব সহিসংতা যুদ্ধাপরাধের পর্যায়ে পরতে পারে। এসব হামলা বন্ধ করে অবিলম্বে অস্ত্রবিরতি আহ্বান জানায় ইইউ।

পাশাপাশি যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলো গতকাল ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানায়, সরকার যেন আফগানিস্তানে হুমকিতে থাকা গণমাধ্যমকর্মীদের যুক্তরাজ্যে আশ্রয় দেয়।

সূত্র : এএফপি, হিন্দুস্তান টাইমস।



সাতদিনের সেরা