kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

মিয়ানমারে আসিয়ানের দূত নিয়োগ

কালের কণ্ঠ ডেস্ক   

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রুনাইয়ের সেকেন্ড ফরেইন মিনিস্টার আরিয়ান ইউসুফকে জান্তাশাসিত মিয়ানমারের বিশেষ দূত নিয়োগ করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান। গতকাল বুধবার তাঁকে এ পদে নিয়োগ দেওয়া হয়। জোটের পররাষ্ট্রমন্ত্রীরা যৌথ বিবৃতির মাধ্যমে এই নিয়োগকে স্বাগত জানিয়েছেন।

জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বিবৃতিতে বলা হয়েছে, ‘আস্থা ও বিশ্বাস তৈরিতে’ এই বিশেষ দূত ‘সব পক্ষের সঙ্গে পূর্ণ যোগাযোগ রাখবেন’। 

জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং গত এপ্রিলে আসিয়ানের শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। সে সময় মিয়ানমারের পরিস্থিতি পরিবর্তনের ব্যাপারে জেনারেল হ্লাইংয়ের সঙ্গে জোটের অন্য সদস্যদের ঐকমত্য হয়েছে, এমন তথ্য জানানো হলেও পরে বেঁকে বসেন এই সামরিক শাসক। মিয়ানমারে সামরিক সরকারের দমন-পীড়ন বন্ধ তো হয়ইনি, উল্টো জেনারেল হ্লাইং গত রবিবার নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা করে জানান, এখন তিনি আসিয়ানের মনোনীত প্রতিনিধির সঙ্গে কাজ করতে প্রস্তুত। এর চার দিনের মাথায় মিয়ানমারে দূত নিয়োগের ঘোষণা দিল আসিয়ান। গত ৪ জুন মিয়ানমারে গিয়ে জান্তাপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করেছেন আরিয়ান।  

মিয়ানমারর গত ফেব্রুয়ারিতে গণতন্ত্রপন্থী নেত্রী ও ক্ষমতাসীন স্টেট কাউন্সেলর অং সান সু চিকে উত্খাত করে সেনাশাসন জারি করেন হ্লাইং। পরবর্তী সময়ে সেনাশাসনবিরোধী বিক্ষোভ দমন করতে গিয়ে ৯ শতাধিক লোককে হত্যা করে জান্তা সরকার। এরপর সারা বিশ্বে ব্যাপক সমালোচনার মুখে পড়ে সামরিক জান্তা।

অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আসিয়ানভুক্ত দেশগুলো পারস্পরিক কোনো হস্তক্ষেপ করবে না, এমন নীতি থাকলেও সেনা নির্যাতনে হতাহতের ঘটনায় জোটের উদ্যোগী ভূমিকা আশা করছিল সবাই। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা